Logo
নোটিশ :
দেশর সকল জেলা-উপজেলা,থান-বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজ সমূহে প্রতিনিধি নিয়োগ চলছে...মেধাবীদের কাছ থেকে আবেদন আহ্বায়ন করা যাচ্ছে । যোগাযোগ: ০১৭৭২০২৯০৪৮।
সংবাদ শিরোনাম :
পরমাণু অস্ত্রের মূল উপাদান ইউরেনিয়াম মিলল কক্সবাজারে

পরমাণু অস্ত্রের মূল উপাদান ইউরেনিয়াম মিলল কক্সবাজারে

নিউজ ডেস্ক ।।

পারমাণবিক অস্ত্র তৈরির মূল উপাদান হচ্ছে একটি দুষ্প্রাপ্য খনিজ পদার্থ ইউরেনিয়াম। ইউরেনিয়ামের খোঁজে শক্তিশালী রাষ্ট্রগুলো তোলপাড় করে ফেলে পুরো পৃথিবী। এবার বাংলাদেশের কক্সবাজারের আবিষ্কৃত হয়েছে ইউরেনিয়াম। কোনো বিদেশী বিজ্ঞানী নয়, কক্সবাজারে ইউরেনিয়াম আবিষ্কার করেছেন বাংলাদেশের গবেষক ড. আশরাফ আলী সিদ্দিকী। তিনি ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের অধ্যাপক।

গবেষক ড. আশরাফ আলী সিদ্দিকীর ধারণা, কক্সবাজারে প্রাথমিক অনুসন্ধানে যা পাওয়া গেছে, তা খুবই উৎসাহব্যঞ্জক। গত বছর চট্টগ্রামের পতেঙ্গা চালানো জরিপেও মাটিতে সহনীয় মাত্রার চেয়ে বেশি তেজস্ত্রিয় পদার্থের উপস্থিতি পাওয়া গেছে। যারমধ্যে ইউরেনিয়াম, থোরিয়াম ও রেডিয়াম রয়েছে। এসব জরিপ চট্টগ্রাম উপকূলের মাটিতেও ইউরেনিয়াম ও থোরিয়াম থাকার জোরালো ইঙ্গিত দিচ্ছে।

দেশের অন্যান্য সমুদ্র উপকূলীয় এলাকাতেও এই খনিজ পাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। আর সেই ইউরেনিয়ামের যোগান দেশ থেকে আসতে পারে বলে মনে করছেন গবেষকরা। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতায় ভবিষ্যতে এই মূল্যবান খনিজ সম্পদের ব্যবহারের জন্য এখনই প্রস্তুতি শুরু করা উচিত বলে মনে করেন তারা।

পাঠকের মতামত...

এ পোষ্টটি ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




banglarkonthosor.com © 2015 RM Malti Midea
Desing & Developed BY ThemesBazar.Com