Home » রাজশাহী » পাখির প্রাণ বাঁচাতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

পাখির প্রাণ বাঁচাতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

বাংলার কন্ঠস্বর // পাখিদের হাত থেকে বরই রক্ষায় বাগানে পেতে রাখা হয় কারেন্ট জাল। এই জালে আটকে প্রাণ যায় পাখিদের। এ অবস্থায় পাখিদের প্রাণ বাঁচাতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছে রাজশাহীর একটি তরুণ সংগঠন। ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস নামের সংগঠনটি সোমবার দুপুরে বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রীকে এই স্মারকলিপি দেন। এতে যারা বাগানে জাল পাতছেন তাদের শাস্তিরও দাবি জানানো হয়।

গত ১২ ফেব্রুয়ারি রাজশাহীর পবা উপজেলার ছোট পাইকপাড়া এলাকায় বরকত আলী নামে একে ব্যক্তির বরই বাগানে কারেন্ট জাল পেতে রাখা হয়েছিল। এতে আটকা পড়ে শতাধিক পাখির মৃত্যু হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহাদাত হোসেন ভ্রাম্যমাণ আদালত চালিয়ে কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করেন।

স্মারকলিপিতে পাখিদের প্রাণ হারানোর এমন বেশকিছু উদাহরণ তুলে ধরা হয়েছে।

ইয়্যাসের সভাপতি শামীউল আলীম শাওন ও সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম আকাশ স্বাক্ষরিত এই স্মারকলিপিটি তারা দুপুরে রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকারের হাতে তুলে দেন। প্রধানমন্ত্রী বরাবর দেয়া এই স্মারকলিপিতে পবার শতাধিক পাখির মৃত্যুর ঘটনায় অপরাধীর বিচার দাবি করা হয়। এছাড়া মৎস্য সংরক্ষণ আইন কার্যকর করে কারেন্ট জালের উৎপাদন বন্ধের দাবি জানানো হয়।

একই স্মারকলিপি জেলা প্রশাসক মো. হামিদুল হককেও দিয়েছেন ইয়্যাসের সদস্যরা।

পাঠকের মতামত...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*