Home » বরিশাল » বরগুনা » আমতলীতে ১০০ জন বিদেশ ফেরত হোমকোয়ারেন্টাইনে : খোঁজ নেই ৪৭ জনের

আমতলীতে ১০০ জন বিদেশ ফেরত হোমকোয়ারেন্টাইনে : খোঁজ নেই ৪৭ জনের

বাংলার কন্ঠস্বর // বরগুনার আমতলী উপজেলার গত ১৯ দিনে বিদেশ ফেরত ১’শ ৫৭ জনের মধ্যে ১০০ জন হোমকোয়ারেন্টাইনে রয়েছেন এ তথ্য নিশ্চিত করেছেন আমতলী থানা পুলিশ। অপর ১০ জন ঢাকায় অবস্থান করছেন অবশিষ্ট ৪৭ জনের এখনো কোন খোঁজ পাওয়া যাচ্ছে না।

পুলিশ হন্যে হয়ে তাদের খুঁজে হোমকোয়ারেন্টাইনে রাখার চেষ্টা করছে। প্রশাসনের লোকজন হোমকোয়ারেন্টাইনে থাকার বিষয়টি নিশ্চিত করলেও বাস্তবে অনেকেই হোমেকোয়ারেন্টাইনে থাকছে না। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে তারা হাট-বাজার, বন্ধুদের আড্ডায় ও আত্মীয় স্বজনের বাড়ীতে ঘুরে বেড়াচ্ছেন। জানাগেছে, মরণঘাতী করোনা ভাইরাস বিদেশ ফেরত প্রবাসীদের মাধ্যমে বাংলাদেশে ছড়িয়ে পড়েছে।

প্রবাসীদের মাধ্যমে যাতে করোনা ভাইরাস ছড়াতে না পারে সে জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। যারা প্রবাস থেকে দেশে ফিরছেন তাদের বাড়ীতে এসে হোমকোয়ারেন্টাইনে ১৪ দিন থাকার নির্দেশ দিয়েছেন সরকার। গত ১ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত বরগুনার আমতলী উপজেলার বিভিন্ন এলাকার ১’শ ৫৭ জন বিদেশ থেকে এসেছেন। এর মধ্যে ১০০ জনকে উপজেলা প্রশাসন ও পুলিশ হোমকোয়ারেনন্টাইনে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

অপর ১০ জন ঢাকায় অবস্থান করছে, অবশিষ্ট ৪৭ জনের এখনো কোন খোঁজ পায়নি পুলিশ প্রশাসন। পুলিশ হন্যে হয়ে তাদের খুঁজে বের করে হোমকোয়ারেন্টাইনে রাখার চেষ্টা করছে। এদিকে ১০০ জনকে উপজেলা প্রশাসন ও থানা পুলিশ হোমকোয়ারেন্টাইন নিশ্চিত করলেও বাস্তবে তারা হোমকোয়ারেন্টাইনে থাকছে না। পুলিশ প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে তারা হাট-বাজার, বন্ধুদের আড্ডায় ও আত্মীয় স্বজনের বাড়ীতে ঘুরে বেড়াচ্ছেন। প্রশাসনের খবর পেলেই দ্রুত তারা হোমকোয়ারেন্টাইনে আসছেন। প্রশাসন চলে গেলে তারা পুনরায় ঘুরে বেড়াচ্ছেন এমন তথ্য নিশ্চিত করেছেন স্থানীয়রা।

আজ শুক্রবার খোঁজ নিয়ে জানাগেছে, উপজেলার গুলিশাখালী ইউনিয়নের উত্তর ঘোছখালী গ্রামের ইসহাক হাওলাদারের ছেলে মালয়েশিয়া ফেরত নাশির হাওলাদার গত ১৮ মার্চ বাড়ীতে এসেছেন। তিনি হোমকোয়ারেন্টাইনে না থেকে এলাকায় ঘুরে বেড়াচ্ছেন। একই ইউনিয়নের কলাগাছিয়া গ্রামের সৌদি ফেরত আলী আকবর ও ডালাচারা গ্রামের আব্দুস ছালাম হোমকোয়ারেন্টাইনে না থেকে আত্মীয় স্বজনদের বাড়ী ও হাট বাজারে ঘুরে বেড়াচ্ছেন। হলদিয়া ইউনিয়নের পূর্ব চিলা গ্রামের মোস্তফা আকনের ছেলে ওমান ফেরত মিরাজ আকন হোমকোয়ারেন্টাইনে না থেকে প্রকাশ্যে এলাকায় ঘুরে বেড়াচ্ছেন।

স্থানীয় লোকজন তাকে হোমকোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিলে তিনি এলাকার লোকজনকে চাঁদাবাজীর মামলা দেয়ার হুমকি দিচ্ছেন এমন অভিযোগ স্থানীয়দের। কুকুয়া ইউনিয়নের কৃষ্ণনগর গ্রামের গনি খলিফার ছেলে সৌদি ফেরত মুছা খলিফা এলাকায় ঘুরে বেড়াচ্ছেন। তিনি পুলিশ ও স্থানীয় লোকজনের কথা মানছেন না।

আমতলী থানার ওসি মোঃ আবুল বাশার বলেন, এ পর্যন্ত আমতলীতে ১’শ ৫৭ জন লোক বিদেশ ফেরত এসেছেন। এর মধ্যে ১০০ জনকে হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সরকারী নির্দেশনামত তাদের ১৪ দিন হোমকোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। বাকীদের খুঁজে হোমকোয়ারেন্টাইন নিশ্চিত করার চেষ্টা চলছে। বরগুনা সহকারী পুলিশ সুপার (আমতলী-তালতলী সার্কেল) সৈয়দ রবিউল ইসলাম বলেন, বিদেশ ফেরতরা সরকারী নির্দেশনা না মানলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, হোমকোয়ারেন্টাইনে না থেকে বিদেশ ফেরতরা বাহিরে ঘুরাফেরা করলে তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ২৬৯ ধারা মতে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

পাঠকের মতামত...

Total Page Visits: 6 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*