Home » আন্তজাতিক » অন্যরকম খবর » করোনা : লিফলেট বিতরেনের নামে অধিক জনসমাগমের নিষিদ্ধ দরকার !

করোনা : লিফলেট বিতরেনের নামে অধিক জনসমাগমের নিষিদ্ধ দরকার !

রোকন মিয়া : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে গোটা বিশ্ব। তবে থেমে নেই করোনার তাণ্ডব,করোনা আক্রান্ত দেশগুলোতে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। সচেতনতাই পারে সুরক্ষিত রাখতে, এমন কথা বিভিন্ন মহল থেকে বারবার বলা হচ্ছে।

করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৪৮৫ জনে। শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৭৭ হাজার ৫০০ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৯ হাজার ৭১১ জন। বার্তা সংস্থা বিএনও নিউজ এ খবর জানিয়েছে।

এদিকে দেশে আরো তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এ নিয়ে এই ভাইরাসে মোট ২০ বাংলাদেশি আক্রান্ত হলেন।এর মধ্যে নারী ও দুজন পুরুষ রয়েছেন।’

দেশের বর্তমান পরিস্থিতিতে করোনা জনসচেতনতায় কোন বিকল্প নেই বিকল্প নেই জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে করোন ভাইরাস সচেতনতামূলক লিফলেটের তবে লিফলেট বিতরণেবিতরণের ধরন পাল্টানোর প্রিয়জন নিজ উদ্যোগে ।

করোনা ভাইরাস থেকে মুক্তির লক্ষ্যে জনসচেতনতা বৃদ্ধির জন্য কাজ করছে সরকার এছাড়াও করোনা সচেতনতায় নিজ উদ্যোগে কাজ করছে বিভিন্ন সংগঠন যারা লিফলেট বিতরন করে মানুষ কে সচেতনী করার চেষ্টা করেছেন,তবে এর মধ্যে কিছু সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দলের লিফলেট পাওয়া গেছে যে গুলি করোনা সচেতনতার সাংঘর্ষিক রাজশাহীর বাঘায় করোনা নিয়ে ব্যঙ্গাত্মক লিফলেট বিতরণের অভিযোগ উঠেছে দুদিন পূর্বে।
আসলে যারা লিফলেট বিতরন করছে তাদের লিপলেট গুলিতে কি প্রচার করছে সেদিকেউ নজরদারি প্রয়োজন আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের।

যারা লিপলেট বিতরন করেন তাদের অবশ্যই লিফলেটের মধ্যে যা লিখা আছে তাদের ও সেগুলো মানা উচিত লিপলেট বিতরেনের নামে গ্রুপ তৈরি করে ছবি সেল্ফি বাজি আর তামাশার সময় নেই সমানে যেটা আসলে বুঝার বিষয়?

করোনা: ভাইরাস থেকে মুক্ত তাকতে হলে এটি ছড়ানোর সবচেয়ে বড়ো মাধ্যম জনসমাগম এরিয়ে যেতে হবে।বিভিন্ন দেশে ঘর থেকে বাহিরে যাওয়া পর্যন্ত নিষেধ করা হয়েছে সেই তুলনায় আমরা এক সাথে গ্রুপ তৈরি করে ২০-২৫ জনে এক সাথে ঘুরে লিপলেট বিতরন আসলে কি ইঙ্গিত করছে কোনো বিধি নিষেধ আছে কি এমন লিপলেট বিতরেনের বিরুদ্ধে?

যেখানে আমদের দেশে সকল শিক্ষা প্রতিষ্ঠান গ্রুপ প্রাইভেট ,সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে শুরু করে পর্যটন স্পটসহ অধিক জনসমাগম হয় এমন স্থান গুলি বন্ধ ও নিষিদ্ধ করা হয়েছে সেখানে কেন লিপলেট বিতরেনের নামে গ্রুপ করে লিফলেট বিতরণ নিষিদ্ধ নয়?

আমার চোখে একটি আদর্শ লিপলেট বিতরেনের দৃশ্য : গত বৃহস্পতিবার সুনামগঞ্জ আদালতের সামনে একজন লিপলেট বিতরন করছিলেন সবাই কে দিতে দিতে আমার দিকে আসলেন আমাকে একটা দিলেন ওনার মাক্স লাগানো ছিলো মুখে। ওনি একাই হেটে হেটে বিতরন করছিলেন সেই লিপলেট গুলি।ওনার লিফলেট বিতরণ বিষয়টি এজন্যই তুলে ধরলাম যেনো লিফলেট বিতরণ কেউ উৎসব মনে করে বহু লোকের সমাগম ঘটিয়ে লিপলেট বিতরেনের মূল কারণ ব্যহত না করে।

পাঠকের মতামত...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*