Home » বরিশাল » বরিশালে ৭ দফা দাবিতে দোকান কর্মচারীদের মানববন্ধন

বরিশালে ৭ দফা দাবিতে দোকান কর্মচারীদের মানববন্ধন

বাংলার কন্ঠস্বর // কাজের সময় আট ঘন্টা নিশ্চিত করাসহ সাত দফা দাবিতে বরিশালে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন দোকান কর্মচারীরা।

শুক্রবার (১৩ মার্চ) সকালে বরিশাল মহানগর দোকান কর্মচারী ইউনিয়নের উদ্যোগে নগরের চকবাজার ফলপট্টির মোড়ে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়।

বরিশাল মহানগর দোকান কর্মচারী ইউনিয়নের সভাপতি স্বপন দত্তের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন ইউনিয়নের প্রধান উপদেষ্টা অ্যাডভোকেট এ কে আজাদ, মহানগর দোকান কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল বাসার আকন, বরিশাল জেলা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন মোল্লা, প্রচার সম্পাদক মো. আলী হোসেন কবির, হোটেল রেস্তোরাঁ শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. নান্নু মিয়া, দর্জি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তুষার সেন, বিদ্যুৎ শ্রমিক নেতা জে কে মুকুল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৭ সালের ১১ জানুয়ারি বরিশালের জেলা প্রশাসন, মালিক পক্ষ এবং শ্রমিক নেতাদের যৌথ সভায় মালিক পক্ষ ওয়াদা করেছিলো এক মাসের মধ্যে সব শ্রমিককে নিয়োগপত্র, পরিচয়পত্র এবং সার্ভিস বুক দেওয়া হবে। কিন্তু আজ তিন বছর পার হয়ে গেলেও মালিক পক্ষ শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র এবং সার্ভিস বুক কিছুই দেয়নি।

সব শ্রমিককে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, মালিকদের নির্যাতন আর মুখ বুজে সহ্য করা হবে না। আমরা শান্তিপূর্ণভাবে আমাদের আন্দোলন সংগ্রাম চালিয়ে যাবো। আমাদের দাবি বাস্তবায়ন করা না হলে বরিশালের সব পেশার শ্রমিকদের সঙ্গে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তুলে মালিকদেরকে আমাদের দাবি মানাতে বাধ্য করবো।

এক্ষেত্রে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে তার সব দায়ভার মালিকপক্ষ ও জেলা প্রশাসনকে নিতে হবে জানান বক্তারা।

মানববন্ধনে শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বুক দেওয়া, শ্রম আইন অনুসারে আট ঘণ্টা কাজ নিশ্চিত, সপ্তাহে দেড় দিনের ছুটি, ন্যূনতম বেতন ১৬ হাজার টাকা নির্ধারণ, শ্রমিক ছাটাই ও নির্যাতন বন্ধ- এ সাত দফা দাবি জানানো হয়।

বক্তারা মালিকপক্ষকে এ সাত দফা দাবি অবিলম্বে মেনে নেওয়ার আহ্বান জানান।

পাঠকের মতামত...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*