Home » বরিশাল » ভোলা » মুজিবনগরে সুবিধাবঞ্চিতদের জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন

মুজিবনগরে সুবিধাবঞ্চিতদের জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্বোধন

আকতারুজ্জামান সুজন, চরফ্যাসন (ভোলা) প্রতিনিধিঃ উপকূলীয় জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রয়োজন সমন্বিত প্রচেষ্টা’ এই শ্লোগানকে সামনে রেখে ভোলার চরফ্যাসন উপজেলার বিচ্ছিন্ন দুর্গম চরাঞ্চল  ইউনিয়ন মুজিবনগরে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের কার্যক্রমের উদ্বোধণ করা হয়েছে।
১১ মার্চ বুধবার সকাল ১১টার দিকে বেসরকারী সংস্থা পার্টনার্স ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর উদ্যোগে স্বাস্থ্যসেবা প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
উক্ত সভার প্রধান অতিথির বক্তব্যে মুজিবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আঃ অদুদ মিয়া বলেন,  মুজিবনগর ইউনিয়নের  সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা সংকট কাটিয়ে উঠতে সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন। এই দুর্গম চরাঞ্চলের  জনগোষ্ঠীর স্বাস্থ্য সুবিধা প্রাপ্তির হার বাড়াতে এই প্রকল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থার এই উদ্যোগ এ অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের ভাগ্য পরিবর্তনে সহায়ক হবে। এর পাশাপাশি তিনি এই প্রকল্পের জন্য সার্বিক সফলতা কামনা করেন এবং প্রকল্পের কার্যক্রমে সকল প্রকার সহায়তা প্রদানের আশ্বাস দেন। এসময়  তিনি মুজিবনগর ইউনিয়নের হতদরিদ্র, গর্ভবতী ও প্রতিবন্ধী ব্যক্তিদের নদী পাড়াপাড়ের  খেয়া ভাড়া মওকুফের আনুষ্ঠানিক  ঘোষণা দেন। এছাড়াও উক্ত সভায় তিনি অত্র ইউনিয়নের  সকল প্রতিবন্ধী ব্যক্তিদের পর্যায়ক্রমে ভাতার আওতাভুক্ত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
উল্লেখ্য যে, এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে বিভিন্ন ডিজিটাল ও উদ্ভাবনী কৌশলের মাধ্যমে পটুয়াখালী, ভোলা এবং বরগুনা জেলার নির্দিষ্ট এলাকার বিশেষ করে সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যক্তিদের অত্যাবশকীয় স্বাস্থ্যসেবার আওতায় এনে স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি সেবার উন্নয়নের একটি টেকসই মডেল নির্ধারন ও বাস্তবায়ন করা। কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডের সার্বিক তত্ত্বাবধানে ইউকে এইড এর সহযোগিতায় সাড়ে তিনবছর মেয়াদি এই প্রকল্প বরিশাল বিভাগের ৩টি জেলার ৮টি উপজেলায় বাস্তবায়ন করবে।
স্বাস্থ্যসেবা প্রকল্পের অবহিততরণ সভার  সঞ্চালনায় ছিলেন প্রকল্পের কর্মী মোঃ মাহমুদ সুজন।এ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং মূল বক্তব্য উপস্থাপন করেন উক্ত প্রকল্পের স্বাস্থ্য সমন্বয়কারী মোঃ জাকির হোসেন এবং প্রকল্পের ভিশন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন উক্ত প্রকল্পের স্বাস্থ্য সমন্বয়কারী রেজাউল করিম ভূইয়া।
উক্ত সভায় মুজিবনগর  ইউনিয়ন পরিষদের সদস্য/সদস্যা, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেনী পেশার লোক উপস্থিত ছিলেন। অবহিতকরণ সভার মূল উদ্দেশ্যই প্রতিবন্ধীতা সর্ম্পকে প্রতিবন্ধী ও অপ্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে স্বাস্থ্যসেবা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং সমাজের মূলধারায় প্রতিবন্ধী জনগোষ্ঠির অর্ন্তভূক্তি নিশ্চিত করা।

পাঠকের মতামত...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*