Home » খেলাধুলা » একনজরে রোহিতের কিছু অজানা রেকর্ড

একনজরে রোহিতের কিছু অজানা রেকর্ড

বাংলার কন্ঠস্বর // আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মা নামক বোমার বিস্ফোরণ ঘটেছে বেশ দেরিতে। রোহিত থেকে তার হিটম্যান হওয়ার যাত্রাটা খুব একটা মসৃণ ছিল না। তবে সীমিত ওভারের ক্রিকেটে এখন তিনিই বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান।

হালে তা একবাক্যে স্বীকার করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, ন্যাচেরাল স্ট্রোক মেকিং ও টাইমিং অন্যদের থেকে আলাদা করে তুলেছে রোহিতকে।

বৃহস্পতিবার ভারতের বিধ্বংসী ওপেনারের ৩৩তম জন্মদিন। বিশেষ দিনটিতে তার অজানা কিছু রেকর্ডে চোখ বুলিয়ে নেয়া যাক-

টিম ইন্ডিয়ার হয়ে এখন পর্যন্ত ৩২ টেস্ট, ২২৪ ওয়ানডে ও ১০৮ টি-টোয়েন্টি খেলেছেন রোহিত। টেস্টে ৪৬.৫৪ গড়ে করেছেন ২১৪১ রান। এ ফরম্যাটে তার সেঞ্চুরি সংখ্যা ৬। ওয়ানডেতে ৪৯.২৭ গড়ে ৯১১৫ রান সংগ্রহ করেছেন তিনি। এ সংস্করণে তার ঝুলিতে রয়েছে ২৯ শতক। আর টি-টোয়েন্টিতে ৩২.৬২ গড়ে ২৭৭৩ রান তুলেছেন হিটম্যান। দেশের জার্সিতে এতে ডানহাতি বিস্ফোরক ব্যাটসম্যানের উইলো থেকে এসেছে শতরান ৪। এ কীর্তি আর কারো নেই।

সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট ধরলে এ ফরম্যাটে শতক হাঁকানো প্রথম ভারতীয় ব্যাটসম্যান রোহিত। ২০০৯ সালে প্রথম ইন্ডিয়ান ব্যাটার হিসেবে আইপিএলে শতরান করেন মনীশ পাণ্ডে। এরও আগে ঘরোয়া ক্রিকেটে তিন অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করেন হিটম্যান। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের ম্যাচে মুম্বাইয়ের হয়ে গুজরাটের বিপক্ষে সেই কীর্তি গড়েন তিনি।

২০১৩ সালে দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক টেস্টে অভিষেক হয় রোহিতের। ওই সিরিজের পর পর দুটি টেস্টে (অভিষেক ম্যাচসহ) সেঞ্চুরি করেন তিনি। এ দিয়ে ভারতীয় কিংবদন্তি সৌরভ গাঙ্গুলি, নিউজিল্যান্ডের জেমস নিশামকে স্পর্শ করেন রো-হিট। অবশ্য তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছেন এ ত্রয়ী। শীর্ষে থাকা টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দিন অভিষেকসহ পর পর তিন টেস্টে শতরান করেন।

একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরির (২০১৩, ২০১৪, ২০১৭) মালিক রোহিত। এ ছাড়া ওয়ানডে ক্রিকেটে ছক্কা হাঁকিয়ে দ্বিশতরান পূর্ণ করা বিশ্বের একমাত্র ক্রিকেটার তিনিই।

আইপিএলের অন্যতম সফল ব্যাটসম্যান ও অধিনায়ক হিসেবে সবার আগে রোহিতের নাম উচ্চারিত হয়। তার নেতৃত্বে তিনবার শিরোপায় চুমু একেছে মুম্বাই ইন্ডিয়ান্স।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 11 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*