Home » জাতীয় » করোনার মধ্যেই দেশে আক্রমণ করতে পারে পঙ্গপাল!

করোনার মধ্যেই দেশে আক্রমণ করতে পারে পঙ্গপাল!

বাংলার কন্ঠস্বর // করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে পঙ্গপালের আক্রমণ দেশের পরিস্থিতি আরও ভয়ংকর করে তুলতে পারে।

ভারত সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, পঙ্গপালের যে দলটি ভারত মহাসাগর অতিক্রম করছে সেটি ভারতে আক্রমণ করে বাংলাদেশের দিকে যেতে পারে। পঙ্গপালের আরেকটি দল ইয়েমেন, বাহরাইন, কুয়েত, কাতার, ইরান, সৌদি আরব, পাকিস্তান হয়ে ভারত অতিক্রম করবে।

দ্য হিন্দুকে ভারতের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, পঙ্গপালের আক্রমণ ভারতের খাদ্য নিরাপত্তা সমস্যার মুখে পড়বে।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, দেশটির কয়েকটি রাজ্য পঙ্গপালে আক্রান্ত হয়েছে, যা প্রতিবেশি বাংলাদেশের জন্য একটি খারাপ সংকেত।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের পতঙ্গবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রুহুল আমিন বলেন, যদি পঙ্গপাল ভারতে পৌঁছায়, এটি নিশ্চিতভাবে বাংলাদেশে প্রবেশ করবে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ২১ এপ্রিল প্রকাশিত তথ্য অনুযায়ী, ভয়াবহ মাত্রায় পঙ্গপাল আফ্রিকার দেশগুলোতে ফসল ধ্বংস করছে। এরই মধ্যে পতঙ্গগুলো ইয়েমেন, সৌদি আরব, ইরাক, ওমান এবং সংযুক্ত আরব আমিরাতসহ আরব উপত্যকার বেশ কয়েকটি দেশে বংশবিস্তার করছে। যা আফ্রো-এশীয় দেশগুলোর খাদ্য নিরাপত্তা হুমকিতে ফেলতে পারে।

উল্লেখ্য, পঙ্গপালের একটি ঝাঁকে কয়েক কোটি পতঙ্গ থাকতে পারে। দিনে একটি ঝাঁক ভ্রমণ করতে পারে ১৫০ কিলোমিটার পর্যন্ত। এক থেকে কয়েক’শ কিলোমিটার পর্যন্ত ব্যপ্ত হতে পারে একটি ঝাঁক। ৩৫ হাজার মানুষের একদিনের খাবার খেয়ে ফেলতে পারে এমন এক ঝাঁক পঙ্গপাল।

পাঠকের মতামত...

Total Page Visits: 8 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*