Home » শিক্ষা » ক্যাম্পাস » দৈনিক মজুরিভিত্তিক সেই ৭১ কর্মচারীদের পাশে এবার ববি প্রশাসন

দৈনিক মজুরিভিত্তিক সেই ৭১ কর্মচারীদের পাশে এবার ববি প্রশাসন

বাংলার কন্ঠস্বর // করোনা প্রাদুর্ভাব রুখতে দীর্ঘদিন ধরে বন্ধ আছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। এই বন্ধে এক প্রকার বেকার হয়ে পড়েছে সেখানকার দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীরা। কাজ নাই মজুরি নাই (কানামানা) এই শর্তে কর্মে নিযুক্ত হওয়ায় বিশ্ববিদ্যালয় থেকে উপার্জন বন্ধ হয়ে যায় তাদের। এমন ৭১ জন কর্মচারীকে নিয়ে সংবাদ প্রকাশ করে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলার কন্ঠস্বর ,বরিশালের আঞ্চলিক দৈনিক সত্য সংবাদ সহ অন্যান অনলাইন নিউজ পোর্টাল ।

যা দৃষ্টি কাড়ে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। এ সংবাদ প্রকাশের ৫ দিনের মাথায় তাদের পাশে দাঁড়াবার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার প্রশাসন। দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীদের আর্থিক অনুদান প্রদানের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (২৯ এপ্রিল) বাংলার কন্ঠস্বরকে বিষয়টি নিশ্চিত করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মুহম্মদ মুহসিন।

তিনি জানান, গত ১৯ মার্চ থেকে সেখানকার ৫৪ জন দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারী একদম উপার্জনহীন হয়ে পড়ে। দ্রুত তারা কাজে ফিরতে পারবে এমন সম্ভাবনাও নেই। এই দুর্দশার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির সঙ্গে আলোচনা করে তাদেরকে আর্থিক অনুদানের সিদ্ধান্ত নিয়েছেন সেখানকার উপাচার্য।

তিনি আরো জানান, এই ৫৪ জন কর্মচারীকে এক মাসের মজুরি সমপরিমাণ অর্থ অনুদানের ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।দৈনিক মজুরি ভিত্তিক আরো ১৭ জন কর্মচারী বর্তমানে কাজ করতে পারছে। তাদেরকেও কিছু ঝুঁকি ভাতা দেওয়া হবে৷

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড.মোঃ ছাদেকুল আরেফিন বলেন, ” দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীদের দুর্দশার কথা আমার নজরে আসার সঙ্গে সঙ্গে তাদের ব্যাপারে খোঁজ নিয়েছি৷ বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটি ও অন্যান্য দপ্তর প্রধানগণের সঙ্গে আলোচনা করে মানবিক দিক বিবেচনা করে তাদের পাশে দাঁড়াবার সিদ্ধান্ত নিয়েছি”।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে কাজ না থাকায় কোনো উপার্জন ছিল না এই কর্মচারীদের। দ্রুত প্রতিষ্ঠানটি খোলার কোনো সম্ভাবনা না থাকায় দিশেহারা হয়ে পড়েন তারা। তাদের এই দূর্ভাগ্যজনক পরিস্থিতির কথা সামনে আসে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর।গত ২৪ এপ্রিল “খেতে হচ্ছে আধপেটা, লজ্জায় পারছেন না চাইতে” শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয় অনলাইন নিউজ পোর্টাল বিএসএল নিউজে। সংবাদটি তৈরি করেন বিএসএল নিউজের জেষ্ঠ্য প্রতিবেদক শফিক মুন্সি।

এই সংবাদ প্রকাশের পর তাদের পাশে এসে দাঁড়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি। তারা তাদের তহবিল থেকে এই কর্মচারীদের অনুদানের সিদ্ধান্ত নেয়। এরপর সেখানকার কর্মকর্তা – কর্মচারী পরিষদ গুলোও বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে এমন সিদ্ধান্ত আসে। এসব উদ্যোগে হাসি ফুটেছে দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীদের মুখে৷

পাঠকের মতামত...

Total Page Visits: 4 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*