Home » সম্পাদকীয় » খোলা কলাম » বরিশালে রাজপথে দুর্দিনের ত্যাগী নেতা-কর্মীদের মরণদশা ! অবজ্ঞা অনটনে কাটছে জীবন

বরিশালে রাজপথে দুর্দিনের ত্যাগী নেতা-কর্মীদের মরণদশা ! অবজ্ঞা অনটনে কাটছে জীবন

আসাদুজ্জামান,বরিশাল ।।

লজ্জা, ঘৃনা আর ক্ষোভে মুহ্যমান হয়ে অনেকটা ঘরমুখো হয়েছেন বরিশালের রাজপথ কাপানো এক সময়ের আন্দোলনের অগ্রসেনারা। রাজনীতিতে বড় প্রাপ্তী হিসাবে মিলেছে ডজন ডজন মামলা, কারাবরন ও নির্যাতন। দলের সহোযগীতা না পেয়ে কোর্ট কাচারীতে লক্ষ টাকা খরচ করে তারা এখন পরিবারের সব চেয়ে বড় বোঝা। তাদের অন্য দলে যাওয়ার সুযোগও নেই। আবার অনেকে হারিয়েছেন জীবন। রাজনৈতিক লড়াই এবং দলীয় নোংড়া রাজনীতির কবলে পরে লাশ হয়েছে অনেক মেধাবী কর্মী।

দলের জন্য সর্বস্ব হারিয়ে আজো অসংখ্য নেতাকর্মী তাদের পরিবার ও নেতাদের কাছে অবহেলিত। নিজের প্রয়োজন ছাড়া কোন কর্মীর খোজ নেন না বড় মাপের নেতারা। ক্ষমতার সময় পাহাড় সমান সম্পদ কামিয়ে এখন তারা নিজেকে গুটিয়ে রেখেছেন। অথচ নিজের প্রয়োজনে অনেককে ব্যাবহার করে সন্ত্রাসী উপাধী উপহার দিয়ে প্রশাসনের খাতায় অপরাধী বানিয়েছেন ।

আমার জানা মতে এই বরিশালে যারা রাজনীতি করে সন্ত্রাসী উপাধী পেয়ে গায়ে লাল কালির দাগ লাগিয়েছেন তারা কেউ নিজের পরিবারের জন্য রাজ পথে নামেন নি। সব হয়েছে দলের ও নেতাদের কারনে।

উদাহরন দিতে গেলে অনেকের নাম চলে আসে। বরিশালে মেধাবী ছাত্রদল নেতা জিতু হত্যায় আজো পরিবার কাদছে। পুলিশ কামাল হত্যা। অনিক হত্যা. সোহেল হত্যা সহ একাধিক ব্যাক্তি জীবন দিয়েছে।

এছারাও রাজনীতির কারনে ভিপি সেন্টু, লেডি শাহিন, মেহেদি, পানামা ফারুক, সহ অনেককেই সন্ত্রাসী হয়ে দুনিয়া ছাড়তে হয়েছে। কিভাবে চলে তাদের পরিবার? আজ কোন নেতা তাদের খবর রাখেন ?।

ছাত্রদল নেতা নুন্না. মুন্না. মনজু. সবুজ আকন. সোহাগ আকন.রফিকুল ইসলাম টিপু.. সাইফুল ইসলাম সুজন. হুমায়ুন কবির. বাবর. সোহেল. সহ অগনিত তরুণ ছাত্রদল নেতাদের মামালা জটে ভবিষ্যত অনিশ্চয়তার দিকে হাটছে। কিন্তু বরিশালে মজিবর রহমান সরোয়ার. আহসান হাবিব কামাল. এবায়দুল হক চান সহ জেলা ও মহানগরে শত কোটি টাকার মালিক বিএনপি নেতার সংখ্যা গুনলে একশত ছাড়াবে। আজ এই মহামারীতে কর্মীদের পাশে তাদের দেখা যায় না।

সব দলেই আছে কম বেশী এমন দৃস্টান্ত। জীবনের এই ধ্বংস্তুপে দাড়িয়ে অনেকের এখন ক্ষোভের বহিঃপ্রকাশ আর সময়ের অপেক্ষা এবং আফসোসই বড় সম্বল।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 16 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*