Home » অপরাধ » বরিশালে ১২ প্রতিষ্ঠানকে ১ লক্ষ ৩৩ হাজার টাকা জরিমানা

বরিশালে ১২ প্রতিষ্ঠানকে ১ লক্ষ ৩৩ হাজার টাকা জরিমানা

বাংলার কন্ঠস্বর // করোনাভাইরাস প্রতিরোধ ও পবিত্র মাহে রমজানে বাজার নিয়ন্ত্রন করতে বরিশালজুড়ে চলছে প্রশাসনিক তৎপরতা। পবিত্র মাহে রমজান উপলক্ষে বিভিন্ন স্থানে বিশেষ বাজার মনিটরিং,সামাজিক দূরত্ব নিশ্চিত, গণজমায়েত বন্ধে বরিশালে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়েছে। এসময় অধিক মূল্যে পণ্য বিক্রি এবং অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে জনসমাগম করার অপরাধে ১২ টি প্রতিষ্ঠানকে ১ লক্ষ ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার (২৮এপ্রিল) সকাল থেকে ভ্রাম্যমান আদালতের ৩ টি টিম পৃথক পৃথক ভাবে নগরীর চৌমাথা মোড়, নথুল্লাবাদ, কাশিপুর বাজার, বাংলা বাজার, আমতলার মোড়, সাগরদী, রুপাতলী, পুলিশ লাইন, বাজার রোড, গীর্জা মহল্লা, চকবাজার, জেলা খানার মোড়, কাঠপট্টি, নতুন বাজার এলাকায় জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমানের নির্দেশনায় জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নাজমূল হুদা এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শরীফ মোঃ হেলাল উদ্দীন ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে গণসচেতনতা কার্যক্রম পরিচালনার পাশাপাশি এ সময় বিভিন্ন চায়ের দোকান, মুদি দোকান ও এলাকার মোড়ে মোড়ে যেখানেই জনসমাগম দেখা গেছে তা ছত্রভঙ্গ করা হয় এবং নিরাপদ দূরত্বে চলার নির্দেশনা, মাস্ক পরার নির্দেশনা প্রদানের পাশাপাশি জেলা প্রশাসনের পক্ষ থেকে মাস্ক বিতরণ করা হয়। এসময় সবাইকে যৌক্তিক প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসতে নিষেধ করা হয় এবং সন্ধ্যা ৬ টার মধ্যে জরুরি ঔষধ ব্যতীত সকল প্রকার দোকান বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।

এসময় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনায় করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান। অভিযান পরিচালনাকালে নগরীর বাজার রোড এলাকায় প্রতিটি দোকানে দোকানে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় সামাজিক দূরত্ব মেনে কার্যক্রম পরিচালনা করার নির্দেশ দেন। বন্ধ রাখার নির্দেশনা স্বত্তেও খোলা রেখে কার্যক্রম পরিচালনা করায় কাঠপট্টি, বাজার রোড ও নথুল্লাবাদ এলাকার ৮ টি দোকানকে বিভিন্ন অংকে ১ লক্ষ ১ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়। অভিযানে প্রসিকিউশন অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন বরিশাল সদর উপজেলার নিরাপদ খাদ্য পরিদর্শক ও স্যানিটারি ইন্সপেক্টর মোঃ জাকির হোসেন। আইন-শৃঙ্খলা রক্ষা সহযোগিতা করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম।

অপর একটি ভ্রাম্যমাণ আদালতের টিম এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নাজমূল হুদার নেতৃত্বে অভিযানকালে জানা যায় যে ফেসবুকের পোস্টকে কেন্দ্র করে গুজব ছড়িয়ে পড়ে করোনাভাইরাসের টিকা আবিষ্কার সম্পর্কে। এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক গণজমায়েত হবে বলে গোপন সূত্রে খবর পাওয়া যায়।এই অনভিপ্রেত গণজমায়েত এড়ানোর জন্য জেলা প্রশাসকের নির্দেশে উজিরপুর উপজেলা নির্বাহী অফিসার তত্ত্বাবধানে বিশেষ মহড়া প্রদান করা হয়। বাজার মনিটরিং এর অংশ হিসাবে উপজেলার ইচলাদী বাজারে একটি মুদির দোকানে আধা দাম প্রতি কেজি ৪০০ টাকা বিক্রয় করার অপরাধে ২ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় সহযোগিতা করেন বাংলাদেশ সেনাবাহিনীর ৭তম পদাতিক ডিভিশনের ক্যাপ্টেন মোঃ শুভসহ একটি টিম। র‍্যাব ৮ এর পক্ষে ছিলেন এস এই লুতফুরসহ একটি টিম ও উজিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সহ একটি টিম।

অপরদিকে নগরীর বান্দ রোড, বাজার রোড ও পোর্ট রোড বাজারে বিশেষ বাজার মনিটরিং ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শরীফ মোহাম্মদ হেলাল উদ্দীন। অভিযানকালে নগরীর লঞ্চঘাট এলাকা ও পোর্টরোডে দ্রব্যমূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ২টি মামলায় কাজী ফল ভান্ডার ও সোবহান ফ্রুটস নামক ২টি প্রতিষ্ঠানকে যথাক্রমে ৫ হাজার ও ১০ হাজার টাকা এবং মেয়াদ উত্তীর্ণ খেজুর বিক্রির অপরাধে পূরবী খান ফ্রুটসকে ১৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। এসময় ৬ বস্তা মেয়াদউত্তীর্ণ খেজুর কেরোসিন ঢেলে নদীতে ফেলে ধ্বংস করা হয়। অভিযানে মোবাইল কোর্টকে আইনানুগ সহযোগিতা প্রদান করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর একরটি টিম।

অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদ্বয় বলেন, জনগণকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা এবং করোনা ভাইরাসের বিস্তার এবং এটিকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীদের বাজার অস্থিতিশীল করার অপচেষ্টা রোধকল্পে নিয়মিত এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 14 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*