Home » আন্তজাতিক » সব ব্যবসাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিকল্পনা ইরানের

সব ব্যবসাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিকল্পনা ইরানের

বাংলার কন্ঠস্বর // করোনাভাইরাসে মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি বিধ্বস্ত দেশ ইরান। আক্রান্তের সংখ্যা ৯৩ হাজার ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতেও সব ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার পরিকল্পনা নিয়েছে দেশটি।

মন্ত্রিসভায় বুধবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হতাশা প্রকাশ করে বলেন, মহামারী করোনাভাইরাসের তাণ্ডবের শেষ কবে তার কোনো নিশ্চয়তা দেখছি না। লকডাউনে স্থবির হয়ে পড়া দেশে এখন অর্থনৈতিক মন্দা চরমে ওঠার শঙ্কা রয়েছে। আর তা এড়াতে আমরা কাজে ফিরে যেতে ও উৎপাদন বাড়ানোর প্রস্তুতি নিচ্ছি।

তিনি আরও বলেন, এর মধ্যেই আমাদের সব ধরনের স্বাস্থ্য নির্দেশনা মেনে চলতে হবে। এটা মনে রাখতে হবে করোনাভাইরাস থেকে বাঁচতে সাবধানতা অবলম্বন যেমন প্রয়োজনীয়, ঠিক তেমনি অর্থনীতির চাকা সচল রাখাও দরকার।

ইরানে করোনা সংক্রমণের পর মার্চে বেশিরভাগ ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। ১১ এপ্রিলের পর থেকে কিছু কিছু প্রতিষ্ঠান খুলতে শুরু করে।

এবার সব ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার কথা জানালেন প্রেসিডেন্ট হাসান রুহানি।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপৌর বুধবার সংবাদ সম্মেলনে জানান, গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন আরও এক হাজার ৭৩ জন। একদিনে মারা গেছেন আরও ৮০ জন। সে হিসাব যোগ করে দেশটিতে মৃত্যু সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৫৭ জনে।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্যানুযায়ী, এ পর্যন্ত ইরানে করোনায় আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৬৫৭ জন। মারা গেছেন ৫ হাজার ৯৫৭ জন। সুস্থ হয়েছেন ৭৩ হাজার ৭৯১ জন। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১৩ হাজার ৯০৯ জন। এদের মধ্যে ২ হাজার ৯৬৫ জনের অবস্থা গুরুতর।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 12 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*