Home » লিড নিউজ » করোনার চিকিৎসায় ইবোলার ওষুধ ব্যবহারে অনুমোদন যুক্তরাষ্ট্রের

করোনার চিকিৎসায় ইবোলার ওষুধ ব্যবহারে অনুমোদন যুক্তরাষ্ট্রের

বাংলার কন্ঠস্বর // জরুরি প্রয়োজনে কোভিড-১৯ রোগীদের ‘রেমডেসিভির’ ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

এ ওষুধ মূলত ইবোলা ভাইরাসের প্রতিষেধক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু দেশটিতে এর আগে করোনা রোগীদের ওষুধটি পরীক্ষামূলক ব্যবহারে ইতিবাচক ফল পাওয়া গেছে। খবর বিবিসির।

শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প ওষুধ প্রস্ততকারী প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও’ডেকে সঙ্গে নিয়ে এই ঘোষণা দেন।

এর আগে মার্কিন বিজ্ঞানীরা রেমডেসিভিরের কার্যকারিতার বিষয়ে হোয়াইট হাউসকে জানিয়েছিল। ক্লিনিক্যাল ট্রায়াল হিসেবে এই ওষুধের কার্যকারিতার প্রমাণের পর একেবারে আশঙ্কাজনক রোগীদের ক্ষেত্রে রেমডেসিভির ব্যবহৃত হচ্ছিল।

তবে এফডিএ–এর অনুমোদনের পর যুক্তরাষ্ট্রে ডাক্তাররা এখন থেকে ব্যবস্থাপত্রে এই ওষুধ লিখতে পারবেন।

এ বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, তিনি হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্সের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের সঙ্গে এই ওষুধ ব্যবহারের বিষয়ে কথা বলেছেন।

টাস্কফোর্সের সদস্য অ্যান্থনি ফউসি ও দেবোরাহ ব্রিক্স ছাড়াও এফডিওর প্রধান স্টিফেন হাহন ওষুধ অনুমোদনের বিষয়ে সম্মতি দিয়েছেন।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে যুক্তরাষ্ট্র সবার শীর্ষে। ওয়ার্ল্ডোমিটারে তথ্যমতে, এখন পর্যন্ত আমেরিকায় ১১ লাখ ৩১ হাজারেরও বেশি এবং মৃত্যু ৬৫ হাজারের বেশি।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 11 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*