Home » আন্তজাতিক » কিম জং–উনের দেখা মিলল শেষে

কিম জং–উনের দেখা মিলল শেষে

বাংলার কন্ঠস্বর // প্রায় তিন সপ্তাহ পর প্রথমবার জনসমক্ষে এলেন উত্তর কোরিয়ার নেতা । প্রায় তিন সপ্তাহ পর এই প্রথম প্রকাশ্যে এলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং–উন। আজ শনিবার দেশটির সরকারি গণমাধ্যমের বরাত দিয়ে এএফপির খবরে এ তথ্য জানানো হয়। কিমের অসুস্থতা নিয়ে নানা গুজব ছড়িয়ে পড়ে। এমন কানাঘুষাও শুরু হয় যে তিনি মারা গেছেন।

উত্তর কোরিয়ার সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, গতকাল শুক্রবার পিয়ংইয়ংয়ের উত্তরে সানচং এলাকায় একটি সার কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন কিম। সেখানে তিনি ফিতা কাটছেন—এমন ছবি প্রকাশ করা হয়। তবে তাঁর উপস্থিতির বিষয়টি যাচাই করা যায়নি।

গত ১৫ এপ্রিল কিমের দাদা ও উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতার জন্মদিন ছিল। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে কিম অনুপস্থিত ছিলেন। দেশের এমন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে অনুপস্থিতির কারণে কিমের স্বাস্থ্য নিয়ে গুঞ্জন শুরু হয়। কিমের মৃত্যু হয়েছে—এমন গুঞ্জনও ছড়িয়ে পড়ে। কিমের পর উত্তর কোরিয়ার নেতৃত্বে উত্তরসূরি কে হবেন, এমন প্রশ্নও ওঠে। তবে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র বলে আসছে কিম জং–উন সুস্থ আছেন।

উত্তর কোরিয়ার রদং সিনমুন পত্রিকায় প্রকাশিত ছবিতে কিমকে তাঁর চিরচেনা কালো স্যুট পরা অবস্থায় দেখা গেছে। তাঁর সঙ্গে বোন ও ঘনিষ্ঠ উপদেষ্টা কিম ইয়ো জং ছিলেন। ছিলেন অন্য জ্যেষ্ঠ কর্মকর্তারাও। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির খবরে জানানো হয়, কিমকে দেখার পরে সবাই ‘হুররে’ বলে উচ্ছাস প্রকাশ করেন।

গত ১১ এপ্রিল উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সভার পর থেকে কিম জং–উনকে আর জনসমক্ষে দেখা যায়নি।

সিউলের ইওয়াহ বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক গবেষক লিফ এরিক ইসলে বলেন, যদি কিমের জনসমক্ষে আসার ছবি সত্য হয়, তাহলে বুঝতে হবে অসমর্থিত সূত্র বা সামাজিক যোগাযাগমাধ্যমের গুজবের চেয়ে দক্ষিণ কোরিয়ার কথাই বেশি গুরুত্বপূর্ণ।

পাঠকের মতামত...

Total Page Visits: 8 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*