Home » বরিশাল » বরগুনা » বরগুনায় র‌্যাবের বিশেষ অভিযানে ম্যাগনেট পিলারসহ প্রতারক আটক

বরগুনায় র‌্যাবের বিশেষ অভিযানে ম্যাগনেট পিলারসহ প্রতারক আটক

বাংলার কন্ঠস্বর // বরগুনার আমতলীতে বিশেষ অভিযান পরিচালনা করে ম্যাগনেট পিলার প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৮। এসময় তার কাছ থেকে একটি পিলার, দুটি চুম্বক চাকতি ও চুম্বক টেষ্ট কিট জব্দ করেছেন তারা।

আটককৃত ম্যাগনে পিলার প্রতারক মো. ফরিদ উদ্দিন (৫০)। তিনি বরগুনার আমতলী উপজেলার আড়পাঙ্গাশিয়া গ্রামের মৃত সামসু মোল্লার ছেলে।

র‌্যাব জানায়, ‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার (০৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টার দিকে র‌্যাব-৮, পটুয়াখালী ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার সহকারী পরিচালক মো. রবিউল ইসলাম এর নেতৃত্বে আমতলী উপজেলার আড়পাঙ্গাশিয়া এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

এসময় মো. ফরিদ উদ্দিন নামের ওই প্রতারককে তার বসতবাড়ী থেকে আটক করা হয়। পরে তার দেখানো জায়গা থেকে উদ্ধার করা হয় পিলার, দুটি চুম্বক চাকতি এবং চুম্বক টেষ্ট কিট।

র‌্যাব আরও জানায়, ‘আটককৃত ফরিদ উদ্দিন আমতলী উপজেলায় দীর্ঘদিন ধরে ম্যাগনেট পিলার ও পিলারের মধ্যের চুম্বক চাকতি দিয়ে প্রতারণা করে আসছিলেন। কথিত এই পিলারে অবস্থিত চুম্বক চাকতি অতি উচ্চ ক্ষমতা সম্পন্ন। যা কিনা শুকনো ধানকেও আকৃষ্ট করতে পারে। এক একটি চুম্বকের মূল্য কোটি টাকার উপরে বলে প্রচলিত রয়েছে।

র‌্যাব জানিয়েছে, ‘প্রতারক চক্র ব্যবসায়ীদের কৌশলে নিজ এলাকায় নিয়ে আসে এবং নমুনা হিসেবে চুম্বকের চাকতি দেখায়। এই চাকতির গায়ে খোদাই করে লেখা থাকে ‘EAST INDIA COMPANY ১৮১৮’ এবং মাঝে রলখা থাকে ‘DANGER’। চুম্বকটি যে আসল তা প্রমান করতে যে টেষ্ট কিট হিসেবে ব্যবহার করে শুকনো ধান যা একটি কাচের টিউবের মধ্যে সংরক্ষিত থাকে।

আটককৃতদের জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করেছে, ‘চাকতিগুলো তাঁরা নিজেরাই তৈরী করে এবং যে ধানগুলো দিয়ে টেষ্ট করা হয় সেগুলোর ভিতরে পূর্ব থেকেই সূক্ষভাবে লোহা জাতীয় পদার্থ ঢুকানো থাকে। ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে বড় বড় ব্যবসায়ীরা এই চুম্বকের প্রতারণা চক্রের ফাঁদে পা দিয়ে সর্বস্ব খুইয়েছেন।

প্রতারক চক্রের ওই সদস্যকে আটকের ঘটনায় তার বিরুদ্ধে আমতলী থানায় ১৯৭৪ সনের বিশেষ ক্ষমতা আইনের ২৫৯খ) ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। ওই মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে আসামিকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 33 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*