Home » বরিশাল » বিপদসীমার ৩৯ সেন্টিমিটার ওপরে মেঘনার পানি : নিম্নাঞ্চল প্লাবিত

বিপদসীমার ৩৯ সেন্টিমিটার ওপরে মেঘনার পানি : নিম্নাঞ্চল প্লাবিত

বাংলার কন্ঠস্বর // ভোলার মনপুরায় বৈরী আবহাওয়া ও ৩ নম্বর সর্তক সংকেত থাকায় মেঘনার পানি বিপদসীমার ৩৯ সেন্টিমিটার ওপর প্রবাহিত হওয়ায় বেড়ীর বাহিরে থাকা নিম্নাঞ্চল প্লাবিত হয়। এছাড়াও মনপুরা থেকে বিচ্ছিন্ন কলাতলীর চর ও চরনিজামের নিম্নাঞ্চল ২-৩ ফুট জোয়ারে প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে।শুক্রবার ৮৯ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে ভোলা আবাহাওয়া অফিস। গত দুই দিনের টানা বর্ষণে জনজীবনের স্বাভাবিক জীবনযাত্রা অচল হয়ে পড়েছে। মানুষ ঘর থেকে বরে হতে পারছেনা। এছাড়াও বৃষ্টিপাত বেশি হওয়ায় উপজেলা পরিষদের মাঠ, স্কুলের মাঠ ও বাড়ির আঙ্গিনায় পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এছাড়াও বৃষ্টির পানিতে মাছের ঘের ও পুকুর ডুবে লাখ লাখ টাকার মাছ পানিতে ভেসে গেছে। অপরদিকে বৃষ্টির পানি জমে ফসলের ক্ষতির আশংকা করছেন কৃষক।

এদিকে বৈরী আবহাওয়ার কারণে ৩ নম্বর সর্তক সংকেত থাকায় মনপুরা-তজুমুদ্দিন রুটে চলাচলকারী এমভি রাতুল-১, বেতুয়া-জনতা রুটে চলাচলকারী লঞ্চ, ঢাকা-মনপুরা-হাতিয়ার রুটে চলাচলকারী লঞ্চ এমভি তাসরিফ ও ফারহান বন্ধ রয়েছে। এতে গত দুই দিন ভোলা জেলা ও রাজধানী ঢাকার সাথে মনপুরা একমাত্র যোগাযোগের মাধ্যম নৌপথে যোগাযোগ বন্ধ থাকায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে দ্বীপের দেড় লক্ষ বাসিন্দা।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার হাজিরহাট ঘাটে বাঁধা রয়েছে মনপুরা-তজুমুদ্দিন রুটে চলাচলকারী লঞ্চ এমভি রাতুল-১। এছাড়াও গত দুই দিন ধরে রামনেওয়াজ ঘাটে আসছেনা ঢাকা-মনপুরা-হাতিয়া রুটে চলাচলকারী লঞ্চ এমভি তাসরিফ ও ফারহান। এছাড়াও বৃষ্টির পানিতে উপজেলার সামনের মাঠ, হাজিরহাট স্কুলের মাঠ বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এছাড়াও রাতের জোয়ারের পানিতে বেড়ীর বাহিরে থাকা নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে বলে জানিয়েছে বেড়ীর বাহিরে থাকা বাসিন্দরা।

বিআইডব্লিটিএ ভোলা অঞ্চলের সহকারি পরিচালক কামরুজ্জামান জানান, বৈরী আবহাওয়া ও সর্তক সংকেত থাকায় সবধরণের লঞ্চ বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকবে।

এই ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী আবদুল মান্নান জানান, বৈরী আবহাওয়া ও সমুদ্র সংকেত থাকায় মেঘনার পানি বিপদসীমার ৩৯ সেন্টিমিটার ওপর প্রবাহিত হয়েছে। এতে বেড়ীর বাহিরে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 49 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*