Home » আন্তজাতিক » ভিয়েতনামে ভূমিধসে ১৩ জনের প্রাণহানি

ভিয়েতনামে ভূমিধসে ১৩ জনের প্রাণহানি

বাংলার কন্ঠস্বর // ভিয়েতনামে প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। এতে নিখোঁজ হয়েছেন ৪০ জন। বুধবার দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশে কুয়াং এর এক প্রত্যন্ত এলাকায় ভূমিধসের ঘটনাটি ঘটে। খবর রয়টার্স

দেশটিতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুন মোলাভের আঘাতের পর ভূমিধসের এ ঘটনা ঘটল।

জীবিতদের উদ্ধারে বৃহস্পতিবার কয়েকশ সৈন্য ও ভারী যন্ত্রপাতি ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তবে টাইফুনের প্রভাবে খারাপ আবহওয়ার মধ্যে উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে বলে দেশটির সরকার জানিয়েছে।

দেশটির উপপ্রধানমন্ত্রী চিং দিং জুং এক বিবৃতিতে বলেছেন, কাদার গভীর স্তরের নিচে রাস্তা ঢাকা পড়েছে আর ওই এলাকায় এখনও ভারি বৃষ্টিপাত অব্যাহত আছে, কিন্তু তারপরও উদ্ধারকাজ দ্রুত চালিয়ে যেতে হবে।

এদিকে চতুর্থ বড় ঝড় টাইফুন মোলাভের তাণ্ডবে ৫৬ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং লাখ লাখ লোক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। মঙ্গলবার সাগর থেকে তীরে ফিরে আসার সময় একটি ট্রলার ডুবে ২৬ জন জেলে নিখোঁজ হন। তাদের খোঁজে নৌবাহিনীর জাহাজ পাঠানো হয়।

মোলাভে বুধবার স্থলে উঠে আসার পর থেকে দুর্বল হয়ে একটি ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হয়েছে। বৃহস্পতিবার বিকালের দিকে ঝড়টি লাওসে হাজির হবে বলে মনে করা হচ্ছে।

ভিয়েতনামের আবহাওয়া দপ্তর জানিয়েছে, শনিবার পর্যন্ত ভিয়েতনামের মধ্যাঞ্চলে ভারি বৃষ্টি অব্যাহত থাকতে পারে এবং এ সময় সর্বোচ্চ ৭০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

ভিয়েতনাম সাধারণত বর্ষা মৌসুমে জুন এবং নভেম্বরের মধ্যে প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকায় পরিণত হয়। বিগত কয়েক বছরের মধ্যে এবারের পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে ওঠে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 35 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*