Home » রাজনীতি » ‘সবাই অপরাধ করার পর ক্ষমতাসীন দলের পরিচয় ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করে’

‘সবাই অপরাধ করার পর ক্ষমতাসীন দলের পরিচয় ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করে’

বাংলার কন্ঠস্বর // সম্প্রতি সময় দেশের নানান ঘটনার প্রসঙ্গ টেনে একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে বিএনপির সংসদ সদস্য ব্যরিস্টার রুমিন ফারহানা বলেন, ঘটনাটি প্রথমত আলোচিত হতে হবে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলতে হবে, প্রতিবাদী হতে হবে। সেটা নিয়ে প্রথমে সামাজিক যোগাযোগ মাধ্যম, তারপরে মূল ধারার মিডিয়ায় ভীষণরকম আলোচনা-সমালোচনা হতে হবে তারপরে সরকার ব্যবস্থা নেবে।

তিনি বলেন, এমন করে কোনভাবে আপনি আইনের শাসন প্রতিষ্ঠা করতে পারবেন না। কোনভাবে আপনি বলতে পারবেন না, এভাবে আপনি অপরাধ দমন করতে পারবেন।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের টকশো অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রুমিন ফারহানা বলেন, রাজনৈতিক একটা ক্ষমতার প্রশ্ন এখানে চলে আসে। কারণ ধর্ষণ বা অন্য যেকোন ফৌজদারী অপরাধ কিন্তু ক্ষমতা প্রদর্শনের অপরাধ। বিশেষ করে ধর্ষণ হচ্ছে নারীর উপর এক রকমের ভীষণ রকম জোর খাটানো বা ক্ষমতা প্রদর্শন। এই ক্ষমতা রাজনৈতিক হতে পারে, এই ক্ষমতা সামাজিক ক্ষমতা বা অর্থনৈতিক হতে পারে।

তিনি বলেন, গত কয়েক বছরের ইতিহাসে আমরা দেখেছি রাজনৈতিক ক্ষমতা থাকলে, অর্থনৈতিক এবং সামাজিক ক্ষমতা যুক্ত হয়।

বিএনপির এই সাংসদ বলেন, ‘সম্প্রতি দেশে যে, ঘটনাগুলো ঘটছে। এছাড়াও অনন্য যে ঘটনাগুলো আসছে গণমাধ্যমে বা মানবাধিকার সংস্থাগুলোর রিপোর্টে। সেখানেও ৯৯ শতাংশ ঘটনার সঙ্গে ছাত্রলীগ, যুবলীগ অর্থাৎ ক্ষমতাসীন দলের অঙ্গ সংগঠনের কর্মীরা জড়িত। কেন? একটি প্রশ্ন কিন্তু নেতারা করছেন। সেটা হচ্ছে আমরা তাদেরকে চিনি বা, না চিনি। দেখাযায় সবাই অপরাধ করার পর ক্ষমতাসীন দলের পরিচয় ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করে।’

তিনি বলেন, এই কারণে ক্ষমতাসীন দলের পরিচয় ব্যবহার করে, কারণ ক্ষমতাসীন দলের পরিচয় যদি সে দিতে পারে। তখন এক ধরনের সুরক্ষা পাওয়া যায়। ক্ষমতাসীন দলের পরিচয় তাকে অনেক রকমের ঝড়ঝাপটা থেকে, বিপদ থেকে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজর থেকে, এমন কি আদালত থেকে সুরক্ষা দিতে পারে। সে কারণেই দেখা যায়, কোন না কোন ক্ষমতার ছত্র ছায়ায় থেকে তারা এই অপরাধগুলো করে।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 51 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*