Home » আন্তজাতিক » সৌদি যুবরাজের বিরুদ্ধে আমেরিকায় খাশোগির প্রেমিকার মামলা

সৌদি যুবরাজের বিরুদ্ধে আমেরিকায় খাশোগির প্রেমিকার মামলা

বাংলার কন্ঠস্বর // সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দেওয়ার অভিযোগে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মামলা করেছেন তার প্রেমিকা হাতিস চেঙ্গিজ। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে এ মামলা দায়ের করেন তুরস্কের নাগরিক হাতিস। মামলায় তিনি ব্যক্তিগত আঘাতের অভিযোগ করেছেন এবং খাশোগির মৃত্যুতে হওয়া আর্থিক ক্ষতির ক্ষতিপূরণ দাবি করেছেন।

অভিযোগে বলা হয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশনায় তার অনুসারীরা খাশোগিকে হত্যা করেছে। এতে তার ও হাতিস চেঙ্গিসের প্রতিষ্ঠা করা মানবাধিকার সংস্থা ডেমোক্রেসি ফর দ্য অ্যারাব ওয়ার্ল্ড নাও’র (ডন) ক্ষয়ক্ষতি করেছেন সালমান। ব্যাপক আর্থিক ক্ষতিও হয়েছে।

ওয়াশিংটন পোস্ট তাদের এক প্রতিবেদনে বলেছে, মঙ্গলবার এক ভিডিও কনফারেন্সে হাতিস চেঙ্গিজ ও ডন খাশোগি হত্যায় সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অভিযুক্ত করেন। তার বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়। তাকে যুক্তরাষ্ট্রের কোনো আদালতে বিচারের আওতায় আনা হয়, এমন দাবি করেছেন তুরস্কের নাগরিক হাতিস চেঙ্গিজ।

এক বিবৃতিতে হাতিস চেঙ্গিজ বলেন, ‘জামাল বিশ্বাস করতো আমেরিকায় যেকোনো কিছু সম্ভব। তাই বিচার ও জবাবদিহিতার জন্য আমিও আমেরিকার নাগরিক আইনের ওপর আস্থা রাখছি।’

২০১৮ সালে তুরস্কের ইস্তান্বুলে সৌদি কনস্যুলেটে একদল সৌদি এজেন্টদের হাতে নিহত হন জামাল খাশোগি। তিনি সৌদি যুবরাজ সৌদি সরকার এবং মোহাম্মদ বিন সালমানের একজন সমালোচক। খাশোগিকে হত্যার নির্দেশ সৌদি যুবরাজ দিয়েছিলেন এমন অভিযোগ তোলা হলেও তার অস্বীকার করেছেন মোহাম্মদ বিন সালমান।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 59 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*