Home » সর্বশেষ সংবাদ » কোরআন ‘অবমাননায়’ হত্যা : পরস্পরবিরোধী বক্তব্য পেয়েছে তদন্ত কমিটি

কোরআন ‘অবমাননায়’ হত্যা : পরস্পরবিরোধী বক্তব্য পেয়েছে তদন্ত কমিটি

বাংলার কন্ঠস্বর // লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে কোরআন ‘অবমাননার’ অভিযোগে যুবককে পিটিয়ে হত্যা ও লাশ পুড়িয়ে ফেলার ঘটনায় সাক্ষীদের সাক্ষ্যতে পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া গেছে বলে জানিয়েছে তদন্ত কমিটি। সাক্ষীদের সঙ্গে কথা বলে তদন্ত কমিটি মনে করছে, বিষয়টি স্থানীয়ভাবে মীমাংসার চেষ্টা করা হয়েছে। ফলে প্রশাসনকে দেরিতে খবর দেওয়া হয়েছে। এখানে কারও অবহেলা আছে কি না তা তদন্ত শেষে বলা যাবে বলে তদন্ত কমিটি জানিয়েছে।

গতকাল রোববার বুড়িমারী জামে মসজিদ, ইউনিয়ন পরিষদ ও ঘটনাস্থল পরিদর্শন শেষে বিভিন্ন জনের সাক্ষ্য গ্রহণের পর সাংবাদিকদের এসব কথা বলেন জাতীয় মানবধিকার কমিশনের অভিযোগ ও তদন্ত টিমের পরিচালক আল মাহমুদ ফাউজুল কবির।

জঙ্গি সংগঠন বা অন্য কোনো সংগঠন এ ঘঞটনায় জড়িত আছে কি না- এমন প্রশ্নের উত্তরে তদন্ত কমিটির পরিচালক বলেন, ‘কারা জড়িত, এ হত্যাকাণ্ড পরিকল্পিত কি না তা বলার সময় এখনো আসেনি। এ ঘটনায় কারো ইন্ধন আছে কি না-এমন নানা বিষয়ে তদন্ত করতে হচ্ছে। কমিশন তদন্ত করে ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে।’

ফাউজুল কবির বলেন, ‘মসজিদের ইমাম ও খাদেমের সঙ্গে কথা বলে আমরা নিশ্চিত হয়েছি, নিহত জুয়েল কোরআন অবমাননা করেননি। তার বিরুদ্ধে কোরআন অবমাননার গুজব ছড়ানো হয়েছে।’ এসময় লালমনিরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক পি এম রাহসিন কবির ও সিনিয়র সহকারী পুলিশ সুপার তাপস সরকার উপস্থিতি ছিলেন।

লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দর কেন্দ্রীয় মসজিদে কোরআন অবমাননার অভিযোগে তুলে গত বৃহস্পতিবার শহীদুন্নবী জুয়েলকে পিটিয়ে মারে বিক্ষুব্ধরা। পরে লাশ পুড়িয়ে ফেলা হয়।

শহিদুন্নবী জুয়েল রংপুর শহরের শালবন মিস্ত্রীপাড়া এলাকার আব্দুল ওয়াজেদ মিয়ার ছেলে। তিনি রংপুর ক্যান্ট. পাবলিক স্কুল অ্যান্ড কলেজের সাবেক গ্রন্থাগারিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র। গত বছর চাকরিচ্যুত হওয়ায় মানসিক ভারসাম্যহীন হয়ে পড়েন তিনি।

এ ঘটনায় ৩টি মামলা হয়েছে। নিহতের পরিবার, বুড়িমারী ইউনিয়ন পরিষদ ও পুলিশ বাদী হয়ে পৃথক পৃথক এ মামলা তিনটি দায়ের করে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৫ জনকে প্রেপ্তার করে জেল হাজতে পাঠায় পুলিশ। গতকাল রোববার আদালতে গ্রেপ্তারকৃতদের পাঁচদিন করে রিমান্ড চেয়েছে পুলিশ। আগামীকাল মঙ্গলবার এ রিমান্ড শুনানিরে দিন ধার্য করেছেন আদালত। এদিকে, গতকাল রোববার রাতে এ ঘটনায় ওই মসজিদটির খাদেমসহ আরও পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে।আজ সোমবার দুপুরে তাদেরকে আদালতে তোলা হবে বলে জানিয়েছে পুলিশ।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 50 - Today Page Visits: 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*