Home » লিড নিউজ » সুস্থ হওয়ার পরে ৬ মাস সংক্রমণের ঝুঁকি নেই

সুস্থ হওয়ার পরে ৬ মাস সংক্রমণের ঝুঁকি নেই

বাংলার কন্ঠস্বর // করোনাভাইরাসের দ্বিতীয় ধাপ নিয়ে উদ্বেগের মধ্যে আশার কথা জানালেন অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। তারা জানিয়েছেন, আক্রান্ত রোগী সুস্থ হওয়ার পর ছয় মাসের মধ্যে পুনরায় সংক্রমণের ঝুঁকি নেই। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি এ তথ্য জানিয়েছে।

করোনার পুনরায় সংক্রমণ নিয়ে গবেষণা পরিচালনা করে অক্সফোর্ড ইউনিভার্সিটি। বিভিন্ন হাসপাতাল ও নার্সিংহোমে ভর্তি হওয়া করোনা রোগীদের পর্যবেক্ষণে তারা দেখেছেন, শুরুতে যতটা উদ্বেগ ছিল, এখন তা কমেছে। করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পর অন্তত ছয় মাস ভাইরাস শরীরে ঢুকতে পারবে না।

অক্সফোর্ডের নিউফিল্ড ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথের গবেষক ডেভিড আইরের মতে, ‘পুনরায় সংক্রমণের ঝুঁকি কমছে মানেই কোভিড প্রতিরোধী অ্যান্টিবডি টিকে থাকার সময় বাড়ছে। এটিই এই গবেষণার সবচেয়ে ভালো দিক।’

জানা গেছে, ১১ হাজার ৫২ জন রোগীর ওপরে পরীক্ষা করে এই সিদ্ধান্তে এসেছেন বিজ্ঞানীরা। সায়েন্স জার্নালে গবেষণাটি নিয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ১১ হাজার রোগীর মধ্যে ৮৯ জনের রক্তে অ্যান্টিবডি ছিল না। তারা ফের আক্রান্ত হয়েছেন এবং সংক্রমণের উপসর্গও রয়েছে।

অন্যদিকে, ১ হাজার ২৪৬ জন রোগীর ক্ষেত্রে দেখা গেছে, তাদের রক্তে করোনার অ্যান্টিবডি ছিল, তার পরেও সংক্রমণ হয়েছে এবং রোগীরা উপসর্গহীন। বাকি রোগীদের বেশিরভাগেরই রক্তে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হয়েছে এবং তাদের ক্ষেত্রে পুনরায় সংক্রমণের আশঙ্কা নেই।

পাঠকের মতামত...

Print Friendly, PDF & Email
Total Page Visits: 44 - Today Page Visits: 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*