ঢাকাTuesday , 5 January 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

অভিমান

Link Copied!

নীল বেদনা

ডিসেম্বর মাসের প্রথম দিক হলেও ঠাণ্ডাটা ভালোই পড়েছে। গভীর রাতের শিরশিরে বাতাস হালকা শীতপোষাককে ভেদ করে যেন শরীরকে স্পর্শ করছে । তবু জানলার কাচটা তুলতে ইচ্ছা করছে না তুষারের । একটা দমবন্ধ করা চাপা কষ্ট গলার মধ্যে পাক খাচ্ছে । সুপ্ত অভিমান আর কেমন একটা অপরাধবোধ মিলেমিশে এক অব্যক্ত কষ্ট ।

রাতের খাওয়া শেষ করে সবে টিভিটা চালিয়েছে , রুমি ব্যস্ত ত্বকচর্চায় । তখনি ফোনটা আসে । রুমি বেশ বিরক্ত হয়ে বলেছিল , উফ এতো রাতে আবার কার দরকার পড়ল । রুমি ব্যস্ত থাকায় তুষার-ই ফোনটা ধরেছিল । খবরটা হয়ত একদিন আসার-ই ছিল । তবু ঘটনার আকস্মিকতা কিছুটা সময় যেন স্তম্ভিত করে দিয়েছিল তুষারকে , কয়েকটা মুহুর্তের জন্য যেন থমকে গিয়েছিল পৃথিবী । তুষার একাই গাড়ি চালিয়ে আসতে চেয়েছিল । কিন্তু রুমি ওকে রাত্রিবেলা এই অবস্থায় একা এতোটা পথ গাড়ি চালিয়ে আসতে দিতে রাজি হয়নি । ড্রাইভারকে ফোন করে ডেকে নিয়েছে । নিজেও এসেছে তুষারের সাথে । অন্যসময় হলে তুষার হয়তো রুমিকে সঙ্গে আনতে রাজি হতো না । কিন্তু এখন কেমন যেন মনে হচ্ছে পাশে নিজের কেউ থাক ।

গভীর রাত্রির নিস্তব্ধতাকে অতিক্রম করে হাইওয়ে দিয়ে গাড়ি ছুটছে । পৌঁছাতে সাড়ে চার-পাঁচ ঘণ্টা তো লাগবেই , হয়তো ভোর হয়ে যাবে । সারাদিনের অবসন্নতায় রুমির শরীর ঘুমে এলিয়ে পড়েছে । ক্লান্ত চোখে বাইরে তাকিয়ে তুষার । হালকা কুয়াশা রয়েছে বাইরে , রাস্তার উজ্জ্বল আলোগুলো যেন মুখ লুকাতে চাইছে কুয়াশার আড়ালে । মাঝেমাঝে তীক্ষ্ণ হেডলাইটের ফোকাস ফেলে দু-একটা গাড়ি ছুটে চলেছে নিজের গন্তব্যের দিকে । দুরন্ত গতিতে সবকিছুকে পিছনে ফেলে শুধু এগিয়ে চলা ।

আমি আর বদমাইসি করবো না বাবা , প্লিজ আমাকে হোস্টেলে পাঠিয়ে দিও না ।

তোমার হোস্টেলে থাকার সব ব্যবস্থা করা হয়ে গেছে ,এখন আর এসব কথা বলে লাভ নেই ।সকাল আটটায় ট্রেন , তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হবে এখন ঘুমিয়ে পড়ো ।

সারাটা রাত বিছানায় শুয়ে কাঁদতে কাঁদতে কখন যে ঘুমিয়ে গেছিল বুঝতেই পারেনি । বাবার ডাকে ঘুম ভেঙেছিল সকালে । মায়ের মৃত্যুর শোকটাই তখনো দগদগে হয়ে আছে শিশুমনে । অথচ তারই মধ্যে

নিজের চেনা মানুষজন , বন্ধুবান্ধব সব ছেড়ে সেদিন চলে যেতে হয়েছিল আটবছরের ছেলেটাকে । বেশ কয়েকমাস পরে পূজোর ছুটিতে বাড়ি ফিরেছিল , অবাক হয়ে গিয়েছিল । বাবা বলেছিল , ওটা নাকি ওর নতুন মা । মা কখনো নতুন হয় নাকি ? মায়ের মত করে কেউ ভালোবাসতে পারবে না । মায়ের জায়গায় অন্য কাউকে বসাতে পারেনি । নতুন মাও তো ভালোবেসে কাছে টেনে নেয়নি ওকে । খুব কষ্ট হয়েছিল , বাড়ির সবকিছুতে সেই মা মা গন্ধটা যেন আস্তে আস্তে হারিয়ে যাচ্ছিল নতুন কারো হাতের ছোঁয়াতে । সবকিছু অসহ্য লাগছিল , শুধু দিন গুনছিল কবে ছুটিটা ফুরবে আর ফিরে যাবে হোস্টেলে ।

ভাই হওয়ার পর পরিস্থিতি যেন আরো বদলে গেছে । নিজের বাড়িতে নিজেকেই কেমন অনাহুত মনে হতো । অভিমানে নিজেকে গুটিয়ে নেওয়ার সেই শুরু । একরকম পরিবার বিহীন ভাবেই দিনগুলো কেটেছে ।ভয়ঙ্কর এক নিসঙ্গতা ওকে ঘিরে থাকত যেন সবসময় । শৈশব-কৈশোর কাটিয়ে তবু ঠিক বড় হয়ে গিয়েছিল তুষার । পড়াশুনো শেষ করে নিজের মতো করে গুছিয়ে নিয়েছে জীবনটাকে । চাকরি পেয়ে নিজের পছন্দে বিয়ে করেছে রুমিকে । কলকাতায় নিজের সংসার পেতেছে , গ্রামের বাড়ির সাথে কোন যোগাযোগ রাখেনি । শুধু মাসের শুরুতে কিছু নির্দিষ্ট পরিমাণ টাকা মানিওর্ডার করে পাঠিয়ে দিত বাবার নামে । ওরাও যেন ঐটুকুতেই খুশি, একদিনের জন্যও ভালোবেসে কাছে ডাকেনি ওদেরকে ।

হালকা ঝাঁকুনি দিয়ে গাড়িটা থেমে গেল । সামনে লেভেল ক্রসিং বন্ধ , তাই থেমেছে গাড়িটা । ঝমঝম আওয়াজ করে চলে গেল একটা এক্সপ্রেস ট্রেন । গাড়ি আবার চলতে শুরু করলো ।নিজের ইচ্ছাতে নাহলেও রুমির কথাতে প্রতিবারের মতো এবারেও বিজয়ার প্রণাম করতে এসেছিল ওরা । সেই প্রথমবার বোধহয় একরাত থেকে যাওয়ার অনুরোধ করেছিল বাবা । তেমন কোন অসুবিধা না থাকলেও চাপা অভিমানে সেই অনুরোধ না রেখেই চলে এসেছিল ওরা ।

‘ আজ রাতটা বৌমাকে নিয়ে এখানে থেকে যা না খোকা….’

কথাটা আজ যেন বারবার কানে বাজছে। খোকা ডাকটা আজ চিরতরে হারিয়ে গেল পৃথিবী থেকে !

দূর থেকেই দেখা যাচ্ছে বাড়ির সামনে অনেক লোক । ডেডবডি বাইরে বার করা হয়ে গেছে। একটা শূন্যতা- কষ্ট-ভয়ে বুকের মধ্যেটা মুচড়ে উঠছে যেন।

ভোর হচ্ছে , অন্ধকারটা আবছা হয়ে আসছে নতুন আলোর ছোঁয়ায় । এতবছরের জমানো অভিমান যেন গড়িয়ে আসছে দুচোখ বেয়ে ।

শেষবারের জন্য বাবাকে আঁকড়ে ধরে তুষার।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।