ঢাকাTuesday , 24 May 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

আবহাওয়ার পরিবর্তনে কীভাবে এড়াবেন রোগব্যাধি

Mohammed Amin
May 24, 2022 3:18 pm
Link Copied!

এখন সপ্তাহের বেশিরভাগদিন দুপুরে অসহ্য গরমে কাহিল হয়ে পড়তে হচ্ছে দৈনন্দিন জীবনের কাজের জন্য যাদের বাইরে যাওয়ার প্রয়োজন। আর বিকেল হলেই আচমকা কালবৈশাখী-ঝড়বৃষ্টিতে নাজেহাল হতে হচ্ছে। আবহাওয়ার এই খামখেয়ালিপনার জন্যই ঘরে ঘরে বাড়ছে সর্দি-কাশি-জ্বর। যে কোনও বয়সের মানুষই আক্রান্ত হচ্ছেন এই সমস্যায়।

এই ধরনের রোগে আক্রান্ত হলে চিকিৎসকদের পরামর্শ নিয়ে নির্দিষ্ট ওষুধ তো না হয় খাবেন, কিন্তু কীভাবে নিজেকে সমস্যাগুলি থেকে দূরে রাখবেন তা জেনে রাখা দরকার! এই কয়েকটি উপায় মেনে চললেই সামলাতে পারবেন নিজেকে-

চিকিৎসকদের পরামর্শ-

১) এই সময়ে শরীরে পানির প্রয়োজন অনেকটাই বেড়ে যায়। ফলে, ডিহাইড্রেশন বাড়তে পারে। তা থেকে গায়ে ব্যথা, মাথায় ব্যথা সহ একাধিক সমস্যা দেখা দেয়। তাই পানি খুব বেশি করে খান। এছাড়াও, বাজারজাত ঠাণ্ডা পানীয় বাদ দিয়ে ফলের রস, ডাবের পানি এগুলোও খান বারবার। তবে, তার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন, আপনার শরীরে ঠিক কতটা পানির প্রয়োজন সেটা জানার জন্য।

২) কালবৈশাখীর জন্য মাঝেমধ্যেই রাতের দিকে তাপমাত্রায় কিছটা পরিবর্তন হয় এই সময়। ফরে সেই সময় বাড়িতে ছোটদের বেশি পাতলা জামা না পরানোই ভাল। তাছাড়াও গলাব্যথার ধাত থাকলে পাতলা স্কার্ফ জড়িয়ে রাখুন। এছারাও যদি কাশির তীব্রতা বাড়ে, তাহলে গরম পানিতে গার্গল করুন। প্রয়োজনে রাতের দিকে গোসল এড়িয়ে যান।

৩) সরাসরি ফ্রিজের ঠান্ডা পানি এই সময় একদমই খাবেন না। যদি রোদে বা গরমে শরীর ঘেমে যায়, সরাসরি এসি ঘরে ঢুকবেন না বা গাড়িতে উঠে পড়বেন না।

৪) বাইরে রোদ বেশি থাকলে, চেষ্টা করুন ছাতা ব্যবহার করতে। সেক্ষেত্রে মাথায় সরাসরি রোদের তাপ লাগবে না।

৫) সাধারণ ভাবে এই সময় তেলমশলা যুক্ত খাবার এড়িয়ে চলুন। হালকা খাবার খান। সঙ্গে, পাতে রাখুন টকদই। সূত্র: জি নিউজ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।