ঢাকাTuesday , 5 January 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

আড়াই কোটি ডলার কিনলো কেন্দ্রীয় ব্যাংক

Link Copied!

বাংলার কন্ঠস্বরঃ আন্তর্জাতিক মুদ্রা বাজারে মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশী টাকা ক্রমশ: শক্তিশালী হয়ে ওঠছে। এমতাবস্থায় অভ্যন্তরীণ মুদ্রা বাজার স্থিতিশীল রাখতে ডলার ক্রয় করা শুরু করেছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার বাজার থেকে ৭৮ টাকা ৫০ পয়সা দরে আড়াই কোটি ডলার কিনেছে কেন্দ্রীয় ব্যাংক। এক মাস আগে এক দর ছিল ৭৮ টাকা ৯৫ পয়সা।

এ নিয়ে কেন্দ্রীয় ব্যাংক চলতি ২০১৫-১৬ অর্থবছরে মোট ২১৬ কোটি ডলার কিনেছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, ‘মুদ্রা বাজার স্থিতিশীল রাখতে ডলার কেনা হচ্ছে। রপ্তানি আয় এবং রেমিট্যান্স প্রবাহের ইতিবাচক ধারায় বাজারে ডলারের সরবরাহ বেড়েছে। এছাড়া জ্বালানি তেল এবং খাদ্যপণ্য আমদানিতে খরচ কমে যাওয়া ডলার সরবরাহ বাড়ার একটি কারণ।’

‘এ কারণেই মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশের টাকা খানিকটা শক্তিশালী হয়েছে’ বলে জানান তিনি।

গত ৩০ নভেম্বর আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ১ ডলার কিনতে ৭৮ টাকা ৯৫ পয়সা লাগত। সোমবার লেগেছে ৭৮ টাকা ৫০ পয়সা। অর্থ্যাৎ এক মাসে প্রতি ডলারের বিপরীতে টাকার দর ৪৫ পয়সা বেড়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত তিন মাসে টাকার বিপরীতে ডলারের দর ১ টাকা ১৫ পয়সা বেড়েছে। এর পর থেকে আবার শক্তিশালী হতে শুরু করে টাকা।

– See more at: http://www.bm.thereport24.com/article/141325/index.html#sthash.8vPZhFUd.dpuf

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।