ঢাকাWednesday , 17 February 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

একনজরে ২৮৮ টাকার স্মার্টফোন

Link Copied!

ঢাকা: সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে উন্মুক্ত করা হলো বিশ্বের সমচেয়ে ‘সস্তা’ স্মার্টফোন। একইসঙ্গে জানা গেলো এর ফিচারে যা থাকছে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) ভারতীয় সময় সন্ধ্যায় ‘ফ্রিডম-২৫১’ নামে স্মার্টফোনটি উন্মুক্ত করে ভারতের নয়দা-ভিত্তিক প্রস্তুতকারী প্রতিষ্ঠান রিংগিং বেল।

গ্রাহকরা এর জন্য বুকিং দিতে পারবেন ১৮ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৬টা থেকে ২১ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত। আর এ বছরের ৩০ জুনের মধ্যে তারা স্মার্টফোনটির ডেলিভারি সম্পন্ন করবে।

বিশ্বের নামিদামি ও বিখ্যাত সব প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে চমকে দেওয়া হ্যান্ডসেটটি নিয়ে গত দু’তিনদিন ধরে ভারতসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ‘শিরোনামে’ হয়েছে।

স্মার্টফোনটি দেখতে অনেকটা আইফোন৬এস’র মতো, যার চারদিক গোলাকৃতির। সামনের অংশে ব্যবহার করা হয়েছে সিলভার রংয়ের গোলাকৃতির হোমবাটন। আর বিপরীত অংশে তুলে ধরা হয়েছে হ্যান্ডসেটটির প্রস্তুকারক ‘চীন’ নয়।

থ্রিজি সার্পোট সুবিধাসম্পন্ন চার ইঞ্চির পর্দার ফ্রিডম-২৫১ এ থাকছে ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর, এক গিগাবাইট র‌্যাম, ৮ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, সর্বোচ্চ ৩২ গিগাবাইটের মেমোরি কার্ড সংযুক্ত করার সুবিধা, ৩.২ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ও ১৪৫০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি।

আগামী জুন মাস নাগাদ হ্যান্ডসেটটি পাওয়া যাবে বলে জানিয়েছে রিংগিং বেল। এর আগে চলতি বছরের শুরুতে মাত্র ৪৪ ডলারে চতুর্থ প্রজন্মের (৪জি) হ্যান্ডসেট ছেড়ে শিরোনামে আসে রিংগিং বেল। ৫ ইঞ্চি পর্দার ‘স্মার্ট১০১’ নামে ওই হ্যান্ডসেটের প্রসেসর ১.৩ গিগাহার্জ, ৠাম ১ গিগাবাইট।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।