ঢাকাThursday , 2 June 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

এক মাসে বন্ধ ১৬ লাখ অ্যাকাউন্ট, জানাল হোয়াটসঅ্যাপ

Mohammed Amin
June 2, 2022 2:43 pm
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক // নিয়ম-বিরুদ্ধ কাজের জন্য কেবল এ বছরের ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিলের মধ্যে নিষিদ্ধ করা হয়েছে ১৬ লাখেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। তথ্যপ্রযুক্তি আইন মেনে চলার প্রসঙ্গে এমনটাই জানানো হয়েছে মেটা কর্তৃপক্ষের তরফ থেকে। বৃহস্পতিবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

হোয়াটসঅ্যাপের এক মুখপাত্রের দাবি, তারা সামাজিক যোগাযোগমাধ্যমে ঘটে চলা বিভিন্ন ধরনের নিগ্রহের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সবচেয়ে তৎপর। তিনি আরও দাবি করেন, হোয়াটসঅ্যাপকে সুরক্ষিত রাখতে তারা দীর্ঘদিন ধরেই এ ধরনের দুর্বৃত্তি আটকাতে অত্যাধুনিক প্রযুক্তি, কৃত্রিম মেধা ও বিজ্ঞানীদের উপর বিনিয়োগ করে আসছেন। ২০২১ সালের আইটি আইন মেনে ২০২২ সালের এপ্রিল মাসের রিপোর্ট তৈরি করা হয়েছে বলেও জানান তিনি। হোয়াটসঅ্যাপের নিজস্ব সুরক্ষা ব্যবস্থার পাশাপাশি, ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতেও কী ব্যবস্থা নেয়া হয়েছে, তার উল্লেখ রয়েছে এ রিপোর্টে।

সাধারণত হোয়াটসঅ্যাপের নির্দেশাবলী অমান্য করলে সেসব অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয় হোয়াটসঅ্যাপ। তবে শুধু নিগ্রহ নয়, ভুল ও মিথ্যে খবর প্রচার করা, অসমর্থিত সূত্র থেকে আসা কোনও বার্তা বা ছবি একাধিক মানুষকে পাঠানোর জন্যও ব্যান করা হতে পারে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। বিশেষ করে যে ধরনের বার্তাগুলো অসংখ্যবার ফরোয়ার্ড করা হয়েছে, সেগুলো অধিকাংশ ক্ষেত্রেই মিথ্যা হওয়ার আশঙ্কা বেশি থাকে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।