ঢাকাWednesday , 10 February 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

এবার একুশে পদক পাচ্ছেন ১৬ জন

Link Copied!

ঢাকা: বিভিন্ন ক্ষেত্রে ‍গৌরবোজ্জ্বল ও প্রশংসনীয় অবদান রাখায় ২০১৬ সালে ১৬ বিশিষ্ট ব্যক্তিকে একুশে পদক দেওয়ার জন্য মনোনীত করেছে সরকার।

বুধবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় তাদের নামের তালিকা ঘোষণা করে।

এবার ভাষা আন্দোলনে অবদানের জন্য মনোনীত হয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি কাজী এবাদুল হক, ডা. সাইদ হায়দার ও ড. জসীম উদ্দিন আহমেদ।

ভাষা সংগ্রামী সৈয়দ গোলাম কিবরিয়াও এবার (মরণোত্তর) একুশে পদক পাচ্ছেন।

শিল্পকলায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য পদক পাচ্ছেন অভিনেত্রী জাহানারা আহমেদ, শাস্ত্রীয় সংগীতগুরু পণ্ডিত অমরেশ রায় চৌধুরী, সংগীত শিল্পী শাহীন সামাদ ও নৃত্যশিল্পী আমানুল হক। পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনও (মরণোত্তর)।

মুক্তিযুদ্ধে অবদানের জন্য এবার একুশে পদক পাচ্ছেন মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক। আর সাংবাদিকতায় এ পদক দেওয়া হচ্ছে প্রবীণ সাংবাদিক তোয়াব খানকে।

গবেষণায় বিশেষ অবদান রাখায় অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এবং মংছেন চীং মংছিনকে একুশে পদকের জন্য মনোনীত করেছে সরকার।

আর ভাষা ও সাহিত্যে এবছর মনোনীত হয়েছেন জ্যোতিপ্রকাশ দত্ত, অধ্যাপক হায়াৎ মামুদ ও হাবীবুল্লাহ সিরাজী।

আগামী ২০ ফেব্রুয়ারি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কারপ্রাপ্তদের হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, অন্যান্য বারের মতো এ বছরও পদক বিজয়ী প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ৩৫ গ্রাম স্বর্ণপদক এবং নগদ দুই লাখ করে টাকা দেওয়া হবে।

বায়ান্নের ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে ১৯৭৬ সালে এই পদক চালু করে সরকার। প্রতি বছর সাহিত্যিক, শিল্পী, শিক্ষাবিদ, ভাষাসৈনিক, ভাষাবিদ, গবেষক, সাংবাদিক, অর্থনীতিবিদ, দারিদ্র্য বিমোচনে অবদানকারী, সামাজিক ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানকে জাতীয় পর্যায়ে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে এ পুরস্কার দেওয়া হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।