ঢাকাWednesday , 15 June 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

কাতার বিশ্বকাপের ৩২ দল, কার মুখোমুখি কে?

Mohammed Amin
June 15, 2022 3:16 pm
Link Copied!

বাংলার কন্ঠস্বর // চার বছরের প্রতীক্ষা শেষে আবারও বসতে চলেছে ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের আসর। গত ২ এপ্রিল বিশ্বকাপের মূল পর্বে সুযোগ পাওয়া ২৯ দল নিয়ে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয় ২০২২ ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র। ৩২ দলের বিশ্বকাপের বাকি ৩ দলকে সম্ভাব্য তালিকায় রেখেই এই ড্র অনুষ্ঠিত হয়। এরই মধ্যে মঙ্গলবার (১৪ জুন) রাতে ৩২তম ও শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের মূল মঞ্চের টিকিট নিশ্চিত করেছে কোস্টারিকা। ৮ গ্রুপে ভাগ হয়ে ৩২টি দল লড়বে ফুটবলের সবুজ গালিচায় নিজেদের শ্রেষ্ঠত্বের প্রমাণ দিতে।

কাতার বিশ্বকাপে মাঠে নামতে ৩২ দেশের মধ্যে ৩১ দেশকেই পাড়ি দিতে হয়েছে বাছাই পর্ব। স্বাগতিক দেশ হিসেবে কাতার অংশগ্রহণ নিশ্চিত ছিল বহু আগে থেকেই। টুর্নামেন্টে অংশ নেয়া বাকি ৩১ দলের মধ্যে ২৮টি এসেছে দক্ষিণ আমেরিকা (কনমেবল), ইউরোপ (উয়েফা), আফ্রিকা (সিএএফ), এশিয়া (এএফসি), উত্তর আমেরিকা/মধ্য আমেরিকা/ক্যারিবিয়ান (কনক্যাকাফ) অঞ্চলের সরাসরি বাছাইপর্বে অংশ নিয়ে। আর বাকি তিনটি দল নিশ্চিত হয়েছে মহাদেশীয় আর আন্তঃমহাদেশীয় প্লে-অফের মাধ্যমে।

এর আগে গত ৬ জুন ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফের ফাইনালে ইউক্রেনকে ১-০ গোলে হারিয়ে ৬৪ বছর পর কাতার বিশ্বকাপে জায়গা করে নেয় ওয়েলস। টুর্নামেন্টের মূল মঞ্চের গ্রুপ পর্বে গ্যারেথ বেলের ওয়েলস লড়বেন ‘বি’ গ্রুপে, যেখানে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র আর ইরান।

এরপর ১৪ জুন আন্তঃমহাদেশীয় প্লে-অফে টাইব্রেকারে ৫-৪ গোলে দক্কিণ আমেরিকা অঞ্চলের পেরুকে হারিয়ে বিশ্বকাপের মঞ্চে জায়গা পায় এশিয়া অঞ্চলের অস্ট্রেলিয়া। বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে সকারুরা মুখোমুখি হবে ফ্রান্স, ডেনমার্ক ও তিউনিসিয়ার।

আর মঙ্গলবার রাতে আরেক আন্তঃমহাদেশীয় প্লে-অফে ওশেনিয়া অঞ্চলের নিউজিল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে শেষ দল হিসেবে কাতারের টিকিট নিশ্চিত করেছে কনক্যাকাফ অঞ্চলের দেশ কোস্টারিকা। বিশ্বকাপের মূল মঞ্চে ‘ই’ গ্রুপে কোস্টারিকার সঙ্গী জার্মানি, স্পেন ও জাপান।

বিশ্বকাপের ৩২ দলের মধ্যে ইউরোপ থেকে সর্বোচ্চ ১৩টি দল যাচ্ছে কাতারে। এরপর স্বাগতিক কাতারসহ এশিয়া অঞ্চল থেকে ৫টি এবং আফ্রিকা থেকে ৫টি করে দল থাকছে বিশ্বকাপের যুদ্ধে। ফুটবলের স্বর্গভূমি খ্যাত লাতিন অঞ্চলের প্রতিনিধিত্ব করবে সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলসহ ৪টি দেশ। আর কনক্যাকাফের প্রতিনিধি হিসেবে থাকছে ৩টি দেশ।

৩২ দল নিয়ে ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ মাঠে গড়াবে এই বছরের নভেম্বর-ডিসেম্বরে। সাধারণত সব সময় জুন-জুলাই মাসেও হলেও মরুতীর্থ কাতারের তীব্র গরমের হাত থেকে রক্ষা পেতে এবার সেই পুরোনো প্রথা ভেঙে বিশ্বকাপের আয়োজন করা হচ্ছে শীতকালে।

বিশ্বকাপের গ্রুপ পর্বে ৮টি গ্রুপে ভাগ হয়ে লড়বে ৩২ দল। প্রত্যেক গ্রুপ থেকে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুই দল পরের রাউন্ডে যাবে। নক-আউট পর্বে লড়াই হবে ১৬ দলের। এক লেগের নক-আউট পর্ব পেরিয়ে কোয়ার্টার ফাইনালে মাঠে নামবে ৮ দল। সেখান থীক সেমিফাইনালে ৪ এবং ফাইনালে মর্যাদার ওই সোনালি ট্রফির জন্য ফুটবলের যুদ্ধে অবতীর্ণ হবে আসরের সেরা দুই দল।

চলুন দেখে নেয়া যাক বিশ্বকাপের ৩২ দলের কে কোন গ্রুপে কার বিপক্ষে লড়বে:

গ্রুপ এ: কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল, ইকুয়েডর

গ্রুপ বি: ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ওয়েলস, ইরান

গ্রুপ সি: আর্জেন্টিনা, পোল্যান্ড, মেক্সিকো, সৌদি আরব

গ্রুপ ডি: ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া, অস্ট্রেলিয়া

গ্রুপ ই: জার্মানি, স্পেন, জাপান, কোস্টারিকা

গ্রুপ এফ: বেলজিয়াম, ক্রোয়েশিয়া, কানাডা, মরক্কো

গ্রুপ জি: ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া, ক্যামেরুন

গ্রুপ এইচ: পর্তুগাল, উরুগুয়ে, ঘানা, দক্ষিণ কোরিয়া।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।