ঢাকাWednesday , 22 June 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

খুব সহজে ঘরেই তৈরি করে ফেলুন শাহি বিফ রেজালা

Mohammed Amin
June 22, 2022 3:05 pm
Link Copied!

বাংলার কন্ঠস্বর // আসছে কোরবানির ঈদ। গরুর মাংস (বিফ) দিয়ে কত রকমের রান্না যে হয় বাঙালির হেঁসেলে। আলু দিয়ে ঝোল, কালাভুনা, কাবাব আরও কত কী! স্পেশাল দিনে বা যেকোনো উপলক্ষ্যে একটু ভিন্ন স্বাদের রেসিপি ট্রাই করলে মন্দ হয় না, তাই না? পোলাও, সাদাভাত, পরোটা সবকিছুর সাথেই বিফ রেজালা খেতে দারুন লাগে! তাহলে চলুন এখনই জেনে নেই ঝাল বিফ রেজালা রান্না করার পুরো প্রণালীটি।

হাতের কাছে থাকা উপকরণ দিয়ে খুব সহজেই রান্না করে নিতে পারেন গরুর মাংসের এই পদটি। অতিথি আপ্যায়নে কিংবা যেকোনো সেলিব্রেশনের স্পেশাল মেন্যুতে গরুর মাংসের রেজালা দারুন মানিয়ে যায়। কী কী উপকরণ লাগছে এটি তৈরি করতে সেটা এক নজরে দেখে নেই চলুন।

উপকরণ

গরুর মাংস- ১ কেজি

টকদই- ১ কাপ

পেঁয়াজ বাটা- ৩ চা চামচ

আদা বাটা- ২ চা চামচ

রসুন বাটা- ১ চা চামচ

মরিচের গুঁড়ো- ২ চা চামচ

গোলমরিচের গুঁড়ো- ১ চা চামচ

বাদাম বাটা- ২ চা চামচ

তেল- ১/২ কাপ

গরম মসলার গুঁড়ো- ১ চা চামচ

তেজপাতা, এলাচ, দারচিনি- ২ টি করে

জিরার গুঁড়ো- ১ চা চামচ

কেওড়ার জল- সামান্য ( অপশোনাল )

লবণ- স্বাদমতো 

ঝাল ঝাল বিফ রেজালা রান্নার পুরো প্রণালী:

১) প্রথমে মাংস ছোট ছোট করে কেটে নিতে হবে। চাইলে মিডিয়াম সাইজে টুকরো করে নিতে পারেন। তারপর ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

২) মাংসের সাথে আদা বাটা, রসুন বাটা, মরিচের গুঁড়ো, জিরার গুঁড়ো, ফাটানো টকদই ও পরিমানমতো লবণ ভালোভাবে মিশিয়ে ম্যারিনেট করে রাখুন।

৩) মসলা মাখানো মাংস ঘণ্টাখানেক রেখে দিলে ভালো হয়, যদি আপনার হাতে সময় থাকে! আর সময়ের সল্পতা থাকলে সাথে সাথে রান্না বসিয়ে দিতে পারেস।

৪) একটি বড় কড়াইয়ে তেল গরম করে তেজপাতা আর গোটা গরম মসলা ফোঁড়ন দিন। তারপর পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন।

৫) এবার ম্যারিনেট করা মাংস ঢেলে সেটাকে খুব ভালোভাবে কষিয়ে নিতে হবে। কষানোর সময় সামান্য পানি দিতে পারেন। মিডিয়াম আঁচে কিছুটা সময় নিয়ে মাংস কষালে সেটার টেস্ট ও রঙ দুইটাই ভালো হবে।

৬) কষানোর পর যখন তেল ভেসে উঠবে, তখন পরিমাণমতো পানি দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে মাংস রান্না করুন। চুলার আঁচ মিডিয়াম রাখবেন।

৭) কিছুক্ষণ পর পর ঢাকনা তুলে নেড়ে দিতে হবে যাতে গ্রেভি না পুড়ে যায়। গরুর মাংস সেদ্ধ হতে কিছুটা সময় লাগবে।

৮) মাংস সেদ্ধ হয়ে আসলে এতে বাদামের পেস্ট ও গরম মসলার গুঁড়ো দিয়ে দিন। এখন চুলার আঁচ একদম কমিয়ে দিন।

৯) এবার ভালোভাবে নাড়া দিয়ে ৫/১০ মিনিট দমে রাখুন। নামানোর আগে সামান্য কেওড়ার জল দিতে পারেন।

ব্যস, এবার পরিবেশনের পালা! পরিবেশন পাত্রে আপনার মনের মতো করে সাজিয়ে পোলাও কিংবা পরোটা দিয়ে সার্ভ করুন। বিফ রেজালা রান্না করতে ১ ঘণ্টার মতো সময় লাগতে পারে। আর ম্যারিনেট করে রাখলে আরও একটু সময় লাগবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।