ঢাকাSaturday , 21 May 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

গ্যাসের সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন এ খাবারগুলো

Mohammed Amin
May 21, 2022 3:28 pm
Link Copied!

বাংলার কন্ঠস্বর // গ্যাস ও পেট ফাঁপার সমস্যায় নাজেহাল হতে দেখা যায় অনেককেই। পেটের সমস্যা নিরময়ে চিকিৎসার সঙ্গে সঙ্গেই বদল আনতে হবে খাদ্যাভ্যাসেও।

পেটের সমস্যা এখন ঘরে ঘরে। বিশেষজ্ঞরা বলছেন, পেটের সমস্যা সামলাতে শুধু ডাক্তার দেখালেই চলবে না, বদল আনতে হবে খাদ্যাভ্যাসেও। খাদ্যাভ্যাসে কোন কোন বদল আরাম দিতে পারে গ্যাস ও পেট ফাঁপার সমস্যায়?

১। ফল : ফল খেলে অনেকের পেটেই সমস্যা হয়। বিশেষজ্ঞরা বলছেন, যে যে ফলে কম পরিমাণ ফ্রুকটোজ থাকে, সেগুলো হজম করা অপেক্ষাকৃত সহজ। আঙুর ও বেরি জাতীয় ফলে শর্করার পরিমাণ তুলনামূলকভাবে কম থাকে; ফলে এ ফলগুলো হজম করা সহজ।

২। হোল গ্রেন : বিশেষজ্ঞরা বলছেন, হোল গ্রেন খেলে দ্রুত পেট ভর্তি হওয়ার অনুভূতি তৈরি হয়। ফলে অতিরিক্ত খাবার খেয়ে ফেলার সমস্যা কমে। পাশাপাশি হোল গ্রেনে থাকে ভিটামিন ই, জিঙ্ক ও নিয়াসিনের মতো উপাদান, যা ক্যান্সার ও হৃদ্যন্ত্রের সমস্যার আশঙ্কা কমাতে সহায়তা করে।

৩। শাক ও কাঁচা সবজি : সবুজ পালং শাক কিংবা বিটের শাকে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। থাকে ভিটামিন সি, ভিটামিন কে এবং ভিটামিন এ। বিভিন্ন ফাইবারসমৃদ্ধ সবজি খেলে কমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

৪। প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার : বৃহদন্ত্রতে থাকে বেশ কিছু উপকারী ব্যাক্টেরিয়া, যা হজমে সহায়তা করে। প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার খেলে এ ধরনের উপকারী ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। ফলে ভাল থাকে পেট। দই, কাফির, কিমচি- এ ধরনের প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার।

৫। পর্যাপ্ত পানি : পানিশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’ পেটের সমস্যার অন্যতম মূল কারণ। পানি কম খেলে তাই বেড়ে যেতে পারে গ্যাস ও পেট ফাঁপার সমস্যা। তাই এ ধরনের সমস্যা কমাতে পর্যাপ্ত পানিপান করা বাঞ্ছনীয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।