ঢাকাThursday , 21 April 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

ঘরে বসে পেডিকিউর করুন সহজে

Mohammed Amin
April 21, 2022 2:26 pm
Link Copied!

ডেক্স রিপোর্ট // মুখ বা হাতের ক্ষেত্রে আমরা বেশ যত্নবান হলেও পায়ের ক্ষেত্রে আমরা একটু উদাসীন। অনেকে হয়তো অনেকদিন পরপর পার্লারে গিয়ে পেডিকিউর করিয়ে থাকেন। তবে বেশিরভাগ সময়ই পায়ের যত্নে আমরা তেমন কিছুই করি না।

বিশেষজ্ঞদের মতে, পায়ের ত্বক এবং নখের জন্য প্রয়োজন বিশেষ যত্ন। মুখ বা হাতের মতো পায়ের ব্যাপারেও হতে হবে যত্নবান।

বর্তমান সময়ে মেনিকিউরের মতো পেডিকিউরও সৌন্দর্য চর্চার গুরুত্বপূর্ণ একটি অংশ। হাত-পায়ের ত্বক এবং নখের সৌন্দর্য রক্ষায় সপ্তাহে অন্তত ১ দিন মেনিকিউর-পেডিকিউর করা দরকার।

যদি পার্লারে যাবার সময় না থাকে তবে চিন্তার কিছুই নেই। ঘরে বসেই অল্প সময়ে সেরে নিতে পারেন পেডিকিউর। চলুন জেনে নেই ঘরে বসে পেডিকিউর করার উপায়:

প্রথমে নেইলকাটার দিয়ে পায়ের নখ পরিষ্কার করে নিতে হবে।

এরপর পায়ে নারকেল তেল দিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এতে পায়ের ময়লা নরম হয়ে যাবে এবং তাড়াতাড়ি উঠে যাবে। একইসাথে নখে টুথপেস্ট লাগিয়ে নিন। এতে নখের কালচে দাগ, ময়লা সব পরিষ্কার হয়ে যাবে।

দশ মিনিট পর শ্যাম্পু মিশ্রিত কুসুম গরম পানিতে ২ মিনিটের জন্য পা ডুবিয়ে রাখুন এবং টুথব্রাশ দিয়ে নখ পরিস্কার করে নিন।

এরপর ওই পানিতে বেকিং পাউডার, লেবু মিশিয়ে নিন। পাঁচ মিনিট পা ডুবিয়ে রাখার পর স্ক্রাবার দিয়ে পা ঘষে নিন। দেখবেন মরা চামড়া উঠে আসবে।

স্ক্রাবিং: একটি পাত্রে চালের আটা, মধু আর কাচা দুধ দিয়ে প্যাক বানিয়ে নিন। প্যাকটি পায়ের হাটু পর্যন্ত লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানিতে পা ধুয়ে ফেলুন।

ট্যান রিমুভাল: একটি পাত্রে ১ টেবিল চামচ চন্দন গুঁড়া, ১ টেবিল চামচ গোলাপ জল ও ঘৃত কুমারির রস মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাকটা হাটু পর্যন্ত লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন।

এরপর কুসুম গরম পানিতে পা ধুয়ে নখগুলো ফাইল করে নিন। সবশেষে যে কোনো লোশান ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার করুন।

ব্যস হয়ে গেলো পেডিকিউর। ঠিক একইভাবে সেরে নিতে পারেন মেনিকিউর। প্রথমে পেডিকিউর করার পর মেনিকিউর করুন, এতে হাতে বাড়তি চাপ পড়বে না। উপরোক্ত ধাপগুলো অনুসরণ করে মাসে দুবার পেডিকিউর-মেনিকিউর করলে হাত ও পায়ের কালো দাগ দূর হয়ে যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।