ঢাকাSunday , 10 April 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

ঢাকা মহানগর আ.লীগ উত্তরে রহমতউল্লাহ, দক্ষিণে হাসনাত ও শাহে আলম মুরাদ আসছেন নেতৃত্বে?

Link Copied!

বাংলার কন্ঠস্বরঃ

দীর্ঘদিন ঝুলে থাকা ঢাকা মহানগর আওয়ামী লীগের দুই কমিটি ঘোষণা হতে যাচ্ছে। নতুন কমিটি নিয়ে দলের নীতি নির্ধারণী পর্যায়ে এখন চলছে চূড়ান্ত আলোচনা। দুই মহানগর কমিটির দুই সভাপতিও প্রায় চূড়ান্ত।

দলের সূত্রে জানা গেছে, ঢাকা উত্তরের নেতৃত্বে আসছেন সাংসদ এ কে এম রহমতউল্লাহ এবং দক্ষিণের নেতৃত্বে আবুল হাসনাত।

আওয়ামী লীগের একটি সূত্র জানায়, এ মাসের ১৩ তারিখে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সম্মেলনে যোগ দিতে তুরস্কে যাবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সম্মেলনে যাওয়ার আগেই ঢাকা মহানগরের দুই কমিটির ঘোষণা হতে পারে।

মহানগর কমিটি গঠনের সঙ্গে জড়িত নেতারা জানান, সিটি করপোরেশন দুই ভাগ হওয়ায় প্রথমবারের মতো ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ মহানগরের আলাদা দুটি কমিটি করার প্রস্তুতি রয়েছে। ঢাকা উত্তরের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সম্ভাব্য নেতাদের নামের তালিকা দলের সভাপতির কাছে জমা দিয়েছিলেন ফারুক খান। দক্ষিণের জন্য একই রকম তালিকা জমা দিয়েছিলেন কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক। কিন্তু ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজের মৃত্যুতে কমিটি ঘোষণার প্রক্রিয়ায় কিছুটা ভাটা পড়ে।

জানা গেছে, ঢাকা দক্ষিণের নতুন কমিটিতে সভাপতি হিসেবে এম এ আজিজের নাম চূড়ান্ত ছিল। তার মৃত্যুর পর এই পদে একজন ঢাকাইয়াকে মনোনীত করতে চাইছিলেন দলের সভাপতি শেখ হাসিনা। গত ১১ মার্চ লালবাগ থানা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতকে গণভবনে ডেকে নেন প্রধানমন্ত্রী। সেখানে প্রায় ৭ মিনিট প্রধানমন্ত্রীর সঙ্গে তার কথা হয়।

বিষয়টি জানতে আবুল হাসনাতের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ঢাকাটাইমসকে বলেন, “আপা আমাকে ডেকেছিলেন। সেখানে তিনি আমাকে বলেন, খুব শিগগিরই ঢাকা মহানগরের কমিটি ঘোষণা করা হবে।”

নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের একজন সম্পাদকমণ্ডলীর সদস্য বলেন,  “ঢাকা মহানগর দক্ষিণের জন্য একজন ঢাকাইয়া পেতে প্রধানমন্ত্রী যে অনুসন্ধান করছিলেন, তা শেষ হয়েছে। তিনি তাকে খুঁজে পেয়েছেন। তিনি হলেন লালবাগ থানা আওয়ামী লীগের সভাপতি  আবুল হাসনাত।”

আওয়ামী লীগের আর একটি দায়িত্বশীল সূত্রমতে, ঢাকা দক্ষিণের দ্বিতীয শীর্ষ পদে অর্থাৎ সাধারণ সম্পাদক পদে প্রায় চূড়ান্ত বর্তমান মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদের নাম।

অন্যদিকে ঢাকা উত্তর মহানগর কমিটির দুই শীর্ষ পদও চূড়ান্ত।   সভাপতি হিসেবে আসছেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতউল্লাহ এবং সাধারণ সম্পাদক হচ্ছেন মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি সাদেক খান।

ঢাকা উত্তরের সভাপতি পদে একসময় বর্তমান অবিভক্ত কমিটির সাধারণ সম্পাদক ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার নামও শোনা গিয়েছিল। কমিটি গঠনের প্রাথমিক প্রক্রিয়ায় কোনো বিভক্ত কমিটির দায়িত্ব নিতে অনাগ্রহী থাকলেও পরে মত বদলান তিনি। এমনকি গত বছরের শেষের দিকে হঠাৎই তিনি এ নিয়ে দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের বাসভবনে নিজের অনুসারীদের নিয়ে বৈঠক করেন। বৈঠকের পর গুজব ওঠে ঢাকা উত্তরের সভাপতি হচ্ছেন ত্রাণমন্ত্রী মায়া। তবে কমিটি গঠনের প্রক্রিয়ার সঙ্গে জড়িত কেন্দ্রীয় নেতারা এ গুজব উড়িয়ে দেন।

দুই মহানগরের নতুন নেতৃত্বে বিশেষ করে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আরও কয়েকজনের নাম শোনা যায়। তারা হলেন ঢাকা মহানগর দক্ষিণে মুকুল চৌধুরী ও হাজী সেলিম। ঢাকা উত্তরে কামাল আহমেদ মজুমদার, আসাদুজ্জামান খান কামাল ও আসলামুল হক আসলাম।

২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। নতুন কমিটি ঘোষণা ছাড়াই তিন বছর পার করেছে মহানগর আওয়ামী লীগ। মহানগর উত্তর ও দক্ষিণের জন্য কমিটি চূড়ান্ত হলেও গত জানুয়ারি মাসে দক্ষিণের প্রস্তাবিত নতুন সভাপতি এম এ আজিজ মারা যাওয়ায় কমিটি আর ঘোষণা করা হয়নি। সভাপতি পদে নতুন করে মনোনয়ন চূড়ান্ত হওয়ায় দ্রুতই ঘোষণা করা হচ্ছে ঢাকা মহানগর আওয়ামী লীগের বিভক্ত দুই কমিটি।

২০১২ সালের ২৭ ডিসেম্বর ঢাকা মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এর আগের সম্মেলনটি হয়েছিল প্রায় ১০ বছর আগে ২০০৩ সালের ১৮ জুন। ওই সম্মেলনে ঢাকার সাবেক মেয়র প্রয়াত মোহাম্মদ হানিফকে সভাপতি ও মায়াকে সাধারণ সম্পাদক করা হয়। মোহাম্মদ হানিফের মৃত্যুর পর এম এ আজিজ ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।