ঢাকাSunday , 24 January 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

দুদককে সংসদীয় কমিটির তলব

Link Copied!

বাংলার কন্ঠস্বর: বেসিক ব্যাংকের তদন্ত নিয়ে অসন্তোষ প্রকাশের পর এবার দুর্নীতি দমন কমিশনকে (দুদক) তলব  করেছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

6920246421046489772

দুদক সচিব আবু মো. মোস্তাফা কামাল বরাবর পাঠানো এক চিঠিতে সংস্থাটির তদন্ত দলকে আগামী ২৮ জানুয়ারি সকাল ১১টায় উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছে অর্থ মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটি।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সচিব মোশতাক আহমদের সই করা (স্বারক নং- ১১.০০.০০০০.৭০৫.১৪.০০১.১৪.০৪) এক চিঠিতে দুদকের তদন্ত কর্মকর্তাদের ২৮ জানুয়ারি সকাল ১১টায় জাতীয় সংসদের পশ্চিম ব্লকের দ্বিতীয় লেভেলের এক নম্বর স্থায়ী কমিটির কক্ষে হাজির হতে অনুরোধ জানানো হয়।

রোববার (২৪ জানুয়ারি) দুদকের দায়িত্বশীল সূত্র এসব বিষয়ে বাংলানিউজকে নিশ্চিত করেছে। সংসদীয় কমিটির ডাকে দুদকের সংশ্লিষ্ট কর্মকর্তারা যাবেন কি-না সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানায় সূত্রটি।

সংসদীয় কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক এর আগে সাংবাদিকদের বলেছেন, দুদককে বা মামলার তদন্ত কর্মকর্তাকে সংসদীয় কমিটি ডাকতে পারে কি-না, সেটা নিয়ে কমিটিতে আলোচনা হয়েছে। কমিটি কার্যপ্রণালী বিধি পর্যালোচনা করে দেখেছে, দুদককে ডাকা যাবে।

এমন বক্তব্যের প্রেক্ষিতে দুদক কমিশনার (তদন্ত) মো. সাহাবুদ্দিন চুপ্পুও গণমাধ্যমে বলেছেন, দুদক স্বাধীন স্বশাসিত সংস্থা। এর জবাবদিহিতার কোনো জায়গা নেই। দুদককে তলব করার আগে জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ২০৩ ধারার আলোকে ও দুদক আইন’২০০৪ পাশাপাশি রেখে সিদ্ধান্ত নেওয়া সমীচীন হবে।

বেসিক ব্যাংকের অনিয়ম, দুর্নীতি ও মামলাগুলোর স্বচ্ছতা নিয়ে দুদককে তলবের সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ কমিটি মনে করে, বেসিক ব্যাংক জালিয়াতিতে দুদকের মামলা প্রশ্নবিদ্ধ হয়েছে। তবে দুদক তাদের এমন বক্তব্যের উত্তরে বলেছে, ব্যাংকটিতে দুর্নীতির বিষয়ে দুদক মামলা করেছে। মামলার পর এখন তদন্ত চলছে। তদন্ত পর্যায়ে সংসদীয় কমিটির আপত্তি তোলা সমীচীন নয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।