ঢাকাWednesday , 6 April 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

দুদক ও ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় বিএফইউজের নিন্দা

Link Copied!

বাংলার কন্ঠস্বরঃ

বাংলাদেশ ব্যাংক ও দুর্নীতি দমন কমিশনে (দুদক) সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদকি ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) একাংশের নেতারা।

সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, ক্রমাগতভাবে সরকার স্বাধীন সাংবাদিকতার ওপর নগ্ন হস্তক্ষেপ করেই চলেছে। এ ধরণের মানসিকতা থেকে সরকারকে বেরিয়ে আসার আহবান জানান নেতারা।

বিএফইউজে’র ভারপ্রাপ্ত সভাপতি শামসুদ্দিন হারুন ও মহাসচিব এম আবদুল্লাহ এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি আবদুল হাই শিকদার ও সাধারণ সম্পাদক জাহাঙ্গির আলম প্রধান এক যুক্ত বিবৃতিতে বলেন, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাক হওয়ার পর মতিঝিলস্থ ব্যাংক ভবনে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। অনুমতি ছাড়া সেখানে ক্যামেরা নিয়ে প্রবেশ করা যাবে না বলেও নির্দেশনায় বলা হয়েছে। এদিকে দুদকেও সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ ধরনের নিষেধাজ্ঞা বেআইনি, অসাংবিধানিক ও স্বাধীন সাংবাদিকতার ওপর নগ্ন হস্তক্ষেপ বলে আমরা মনে করি।

তারা আরও বলেন, সংবাদকর্মীরা দেশের প্রচলিত আইন ও বিধিবিধান মেনেই পেশাগত দায়িত্ব পালন করে। সাংবাদিকরা কারও প্রতিপক্ষ নয়। তাদের কাজ হচ্ছে বস্তুনিষ্ঠু তথ্য সংগ্রহ করে সংবাদমাধ্যমে তা প্রকাশ ও প্রচার করা। অবাধ তথ্যপ্রবাহের এ যুগে কোন সংবাদকর্মীকে কোন নির্দিষ্ট প্রতিষ্ঠানে প্রবেশে বাধা দেওয়ার অর্থ হচ্ছে ওই প্রতিষ্ঠান স্বচ্ছতা ও জবাবদিহিতার কোন ধার ধারেনা। আমরা আশা করি বাংলাদেশ ব্যাংক ও দুদক তাদের হঠকারি সিদ্ধান্ত প্রত্যাহার করে আগের মতই সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করবে । তা না হলে সাংবাদিক সমাজ তাদের অধিকার আদায়ে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।