ঢাকাSunday , 29 May 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

পাশে কেউ ধূমপান করলে কতটা ক্ষতি হয় শরীরের?

Mohammed Amin
May 29, 2022 3:16 pm
Link Copied!

বাংলার কন্ঠস্বর // যখন মানুষ নিজে ধূমপান করেন, তখন মূলত তামাকের ধোঁয়া প্রবেশ করে শরীরে। কিন্তু যখন পাশের কোনও মানুষ ধূমপান করেন তখন অজান্তেই সেই ধোঁয়া ঢুকে যায় পার্শ্ববর্তী মানুষের দেহেও। এতে শুধু তামাকের ধোঁয়া নয়, থাকে আরও প্রায় ৭০০০ রকমের বিষাক্ত পদার্থ, যেগুলি বাড়িয়ে দিতে পারে ক্যানসার তৈরির আশঙ্কা। কাজেই এই ধরনের পরোক্ষ ধূমপান প্রত্যক্ষ ধূমপানের থেকেও বেশি ক্ষতিকর বলে মনে করেন বিশেষজ্ঞদের একাংশ। কী কী বিপদ ডেকে আনে এই ধরনের ধূমপান?

১। পরোক্ষ ধূমপানে হৃদ্‌রোগের আশঙ্কা ২৫ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পায়, স্ট্রোকের আশঙ্কা বাড়ে প্রায় ৩০ শতাংশ।

২। যারা নিজেরা ধূমপান করেন না তাদের ক্ষেত্রে এই ধরনের পরোক্ষ ধূমপান ফুসফুসের ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ। বাড়িয়ে দেয় সাইনাস, গলা কিংবা পেটের ক্যানসারের আশঙ্কাও।

৩। শিশুদের ক্ষেত্রে বেড়ে যায় লিম্ফোমা, লিউকিমিয়া ও মস্তিষ্কের ক্যানসারের ঝুঁকি।

৪। পরোক্ষ ধূমপানে বাড়ে সাইনুসাইটিস, হাঁপানি ও বুকের সংক্রমণের আশঙ্কাও।

৫। অন্তঃসত্ত্বা নারীদের ক্ষেত্রে পরোক্ষ ধূমপান ভ্রূণের আকস্মিক মৃত্যুর কারণ হতে পারে। ডেকে আনতে পারে অনিচ্ছাকৃত গর্ভপাতও। সূত্র: আনন্দবাজার

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।