ঢাকাWednesday , 13 January 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

ফ্রিজের নিচে ডিমসহ সাপের আস্তানা!

Link Copied!

বাংলার কন্ঠস্বরঃ সাপকে ভয় পায় না এমন মানুষ খুব কমই আছে। আর সেই সাপ যদি আস্তানা তৈরি করে আপনার ঘরে তবে কেমন হবে ব্যাপারটা?

অস্ট্রেলিয়ার কসমোপলিটন শহর এডেলেইডে এমনই এক ঘটনা ঘটেছে। রাতে ঘুম থেকে ওঠে ফ্রিজ থেকে পানি বের করতে গিয়ে ফ্রিজের নিচে দেখলেন সাপ।  ছুটে গিয়ে ফোন করলেন স্থানীয় এক সাপুড়েকে।

খবর পেয়ে ছুটে আসেন সর্পরাজ রোলি বুরেল। কিন্তু ফ্রিজ সরিয়ে তিনি তো অবাক! ফ্রিজের নিচে মহা সুখে সংসার পেতেছে ওই বাদামি নাগিনী। ইতিমধ্যে সে দশটি ডিমও পেরেছে। আর কিছু দিন গেলেই সেগুলো ফুটে বাচ্চা বের হত। তখন ক্যারেলিনার বাড়ি হয়ে যেত সাপেদের রাজত্ব। তার ঘর জুড়ে কিলবিল করত ভয়বহ সব সরীসৃপ।

এজন্যই সাপুড়ে রোলি বুরেল বলেন, ‘ক্যারেলিনার ভাগ্য ভালো যে, তিনি সময়মত সাপটি দেখতে পেয়েছিলেন। নইলে তার গোটা বাড়ি সাপের ছানাপোনাতে ভরে যেত।’

বুরেল একজন পেশাদার সাপুরে। তিনি কোনো খেলা ফেলা দেখান না, কেবল সাপ ধরেন। গত ৪০ বছর ধরে তিনি এই কাজই করে আসছেন। এজন্য অতি সহজেই ক্যারেলিনার ফ্রিজের পিছন থেকে সাপটি ধরে ব্যাগে ঢুকিয়ে দেন। অতগুলো ডিম পাড়ার কারণে পোয়াতি সাপিনীটি দুর্বল হয়ে পড়েছিল। তাকে কিছু ইঁদুর আর পানি খাইয়ে সবল করে তোলার চেষ্টা করছেন বুরেল। সুস্থ হওয়ার পর তাকে কাছের কোনো জঙ্গলে ছেড়ে দিয়ে আসবেন তিনি।

ক্যারেলিনার বাসা থেকে উদ্ধার করা সাপটি ছিল অস্ট্রেলিয়ার ভয়াবহ ‘ইস্টার্ন ব্রাউন’ জাতের সাপ। এটি বিশ্বের মারাত্মক বিষধর সাপগুলোর একটি। অস্ট্রেলিয়া ছাড়া পাপুয়া নিউ গিনি ও ইন্দোনেশিয়ায় এর দেখা মেলে। ইস্টার্ন ব্রাউন নাম হলেও এটি কালো, হলুদ, ছাই ও রুপালি রংয়েরও হয়ে থাকে। চার থেকে আট ফুট অব্দি লম্বা হয়ে থাকে।  ডিম থেকে বাচ্চা ফুটে বের হতে ৫৫ থেকে ৮০ দিন সময় লাগে। এই ইস্টার্ন ব্রাউনের দংশনে অস্ট্রেলিয়ায় প্রতিবছর এক থেকে দুজন মানুষ মারা যায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।