ঢাকাMonday , 18 January 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধুই পারেন এমন শ্রদ্ধাবোধ জাগাতে

Link Copied!

বাংলার কন্ঠস্বর ডেস্ক : দেশে কোনো আন্তর্জাতিক আয়োজন হবে আর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করা হবে না এমন তো হতে পারে না। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মজীবনের ওপর স্থাপন করা হয়েছে একটি প্যাভেলিয়ন। নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ।

‘বঙ্গবন্ধু’ শব্দটি লাল রঙে আঁকা, যেন তা রক্তাক্ত মুক্তিযুদ্ধের ইতিহাসেরই সাক্ষ্য দিচ্ছে। আর বাংলাদেশ শব্দটি লেখা হয়েছে সবুজ রঙ দিয়ে, যা সুজলা-সুফলা, শস্য-শ্যামলা বাংলাকেই উপস্থাপন করছে।

মেলার মূল ফটক দিয়ে ঢুকে একটু সামনে এগুলেই এই প্যাভেলিয়নের অবস্থান।

সোমবার (১৮ জানুয়ারি) বাণিজ্যমেলায় গিযে দেখা যায়, হরেক রকমের পণ্যের দেশি-বিদেশি স্টলের পাশাপাশি বঙ্গবন্ধুর প্যাভেলিয়ন নিয়েও আগ্রহের কমতি নেই ক্রেতা-দর্শনার্থীদের। নানা বয়স, পেশার দর্শনার্থীরা প্যাভিলিয়নের দেওয়ালে টাঙানো বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের আলোকচিত্রগুলো দেখছেন। যেখানে বঙ্গবন্ধুর রাজনৈতিক, পারিবারিক ও ব্যক্তিগত বিভিন্ন মুহূর্তের ছবি স্থান পেয়েছে। স্থান পেয়েছে স্ত্রী ও বড় কন্যা ‘হাসু’কে লেখা চিঠিও।

দর্শনার্থীদের সঙ্গে এ প্রতিবেদকও আলোকচিত্রগুলো দেখছিলেন। হঠাৎ দেখা গেল নিরাপত্তাকর্মীর কড়াকড়ি। আগ বাড়িয়ে যেতেই দেখা মিলল প্রধামন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের। তিনিও মেয়েকে নিয়ে এসেছেন মেলায়।

প্যাভেলিয়নটিতে জুতা খুলে ঢোকার ব্যবস্থা রাখা হয়নি হয়তো সঙ্গত কারণেই। তাই পায়ে লেগে থাকা ধুলাবালি নিয়েই ঢুকছেন সবাই। কিন্তু এইচটি ইমামকে দেখা গেল, তিনি ভেতরে প্রবেশ করতে যেয়েও একটু থমকে দাঁড়ালেন। চোখে পড়ল, তিনি তার পা দু’খানি প্যাভেলিয়নের প্রবেশদ্বারের পাপোসে ক্রমাগত ঘষছেন। বলার অপেক্ষা রাখে না, বঙ্গবন্ধুর উপস্থিতি যেখানে, সে জায়গা কী করে তিনি নোংরা করেন? কী করে ময়লা, ধুলো-বালি লেগে থাকা জুতোসহ প্রবেশ করেন? আর তাই যেন বঙ্গবন্ধুর কাছে একটু পরিপাটি হয়ে নিজেকে উপস্থাপনের প্রয়াসই এটা।

বিষয়টি চোখ এড়ায়নি বেশ কয়েকজন দর্শণার্থীরও। তাদেরই একজন মাহবুব হোসেন। পেশায় ব্যবসায়ী। তিনি বলেন, এখানে জুতো খুলে ভেতরে প্রবেশ করার ব্যবস্থা করা হয়নি হয়তো সঙ্গত কারণেই। কিন্তু যে শ্রদ্ধা এইচটি ইমাম সাহেব দেখালেন, তা জাগাতে কেবল এমন মহান নেতাই পারেন।
ভেতরে প্রবেশের পর সবগুলো ছবিই মেয়েকে নিয়ে ঘুরে ঘুরে দেখলেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।