ঢাকাWednesday , 20 January 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

বঙ্গোপসাগরে লঘুচাপ, ২২ জেলায় বৃষ্টিপাত

Link Copied!

বাংরার কন্ঠস্বরঃ  দক্ষিণ বঙ্গোপসাগরে পশ্চিমবঙ্গের আকাশে সৃষ্টি হওয়া পূবালী লঘুচাপের কারণে দেশের পাঁচটি বিভাগের ২২টি জেলায় ঠাণ্ডা বাতাসসহ হালকা ও মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এ লঘুচাপ ও বিভিন্ন স্থান থেকে ভেসে আসা প্রচুর মেঘের সংমিশ্রণে গত মঙ্গলবার থেকে দেশের রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জেলায় বৃষ্টি হয়েছে। ধীরে ধীরে লঘুচাপ বঙ্গোপসাগরে কাছাকাছি অবস্থানে চলে আসায় বুধবার রাজশাহী ও রংপুরসহ ঢাকা, খুলনা, সিলেট বিভাগের বেশ কিছু জেলায় বৃষ্টিপাত হয়েছে। ফলে বৃষ্টি হওয়া অঞ্চলে শীত বেড়েছে।

বুধবার যেসব অঞ্চলে বৃষ্টি হয়নি সেখানের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে দেখা গেছে। লঘুচাপ না কমা পর্যন্ত এ ঠাণ্ডা বাতাসের প্রবাহ ও বৃষ্টিপাত কিছুদিন থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এ বিষয়ে আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা বজলুর রশিদ দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘দেশের বেশ কয়েকটি জেলাতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। কিছু কিছু এলাকায় আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকবে। এ পরিস্থিতি আরও কিছুদিন থাকতে পারে। বৃষ্টি কমে গেলে এ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।’

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পূবালী লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। রাজশাহী, ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

এ ছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সকাল থেকে ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর, উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার। ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৮ শতাংশ।

এদিকে বৃষ্টিপাত হওয়া অঞ্চলগুলোর মধ্যে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজশাহী বিভাগের রাজশাহী জেলায় ৩৬ মিলিমিটার, ঈশ্বরদীতে ৩০ মিলিমিটার, বগুড়া ১৫ মিলিমিটার, বদলগাছী ১৭ মিলিমিটার, তারাশে ৪০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

রংপুর বিভাগের রংপুর জেলায় ১১ মিলিমিটার, দিনাজপুরে ১১ মিলিমিটার, সৈয়দপুরে ১০ মিলিমিটার, ডিমলায় ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

ঢাকা বিভাগের ঢাকা জেলায় ৩ মিলিমিটার, ময়মনসিংহে ১৮ মিলিমিটার, টাঙ্গাইলে ৮ মিলিমিটার, ফরিদপুরে ২ মিলিমিটার, মাদারীপুরে ৩ মিলিমিটার, নেত্রকোনায় ২০ মিলিমিটার ও গোপালগঞ্জে ১ মিলিমিটারের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে।

খুলনা বিভাগের সাতক্ষীরা জেলায় ১২ মিলিমিটার, যশোরে ৩ মিলিমিটার, কুমারখালীতে ২ মিলিমিটার, খুলনা ও চুয়াডাঙ্গায় ১ মিলিমিটারের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।