ঢাকাSaturday , 6 February 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশসহ ৪ দেশের সেনাদের বিরুদ্ধে শিশু নির্যাতনের অভিযোগ

Link Copied!

ঢাকা: মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে নতুন করে সাতটি যৌন নিপীড়নের ঘটনা শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। সেখানে প্রকাশিত তথ্যে বাংলাদেশসহ চার দেশের সৈনিকদের বিরুদ্ধে শিশু যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছে।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র থেকে ইতিমধ্যেই ১২০জন শান্তিরক্ষী বাহিনীর সদস্যকে ব্যারাকে ফিরিয়ে নেয়া হয়েছে। তদন্ত শেষ হবার পর তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠিয়ে দেয়া হবে বলে জানিয়েছে জাতিসংঘ। নতুন সাতটি সহ এমন মোট ২০টি ঘটনা চিহ্নিত করেছে জাতিসংঘ। দেশটির বামবারি শহরে এসব ঘটনা ঘটে। এর মধ্যে পাঁচটিতেই শিশুরা যৌন নির্যাতনের শিকার হয়েছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানায়, কয়েকটি ক্ষেত্রে শান্তিরক্ষী বাহিনীর সদস্যরা শিশুদের গণধর্ষণ করেছে।

গত মাসের শেষে জাতিসংঘ জানায়, সংস্থাটির শান্তিরক্ষী বাহিনীর যে সদস্যদের হাতে শিশুরা যৌন নির্যাতনের শিকার হয়েছে এদের মধ্যে বাংলাদেশসহ চারটি দেশের সৈনিকরা রয়েছে। প্রথমবারের মত প্রকাশ করা তথ্যে জানা যাচ্ছে ওই সৈনিকদের মধ্যে বাংলাদেশ ছাড়াও কঙ্গো, নাইজার এবং সেনেগালের শান্তিরক্ষীরাও জড়িত ছিল।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।