ঢাকাFriday , 13 May 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

বাড়ছে বিলাসবহুল লঞ্চ, বন্ধ প্যাডেল স্টিমার সার্ভিস

faysal rakib‍
May 13, 2022 11:14 am
Link Copied!

নিউজ ডেস্ক।।

নিউজ ডেস্ক।।

ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের নৌপথে সবচেয়ে নির্ভরযোগ্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কতৃ‌র্পক্ষের (বিআইডব্লিউটিসি)র প্যাডেল স্টিমার সার্ভিস বন্ধ থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। বরিশাল-ঢাকা নৌ-রুট লাভজনক হওয়ায় বেসরকারি লঞ্চ কোম্পানিগুলো একের পর এক বিলাসবহুল লঞ্চ বহরে যুক্ত করলেও লোকসানের অজুহাতে বন্ধই করে দেওয়া হয়েছে স্টিমার সার্ভিস।

মেরামতের নামে ঐতিহ্যবাহী প্যাডেল স্টিমার পিএস অস্ট্রিচ, পিএস মাহসুদ, টার্ন ও লেপচাকে দীর্ঘদিন বসিয়ে রাখা হলেও ঈদ মৌসুমে সেগুলোকে সার্ভিসে যুক্ত করতে পারেনি কতৃ‌র্পক্ষ। বরং সংস্থার পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান ইত্তেফাককে জানিয়েছেন যাত্রী সেবায় আর যুক্ত হচ্ছে না এসব প্যাডেল স্টিমার। এগুলোকে ক্রুজ জাহাজ হিসেবে পরিচালনা করা হবে এবং ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের রুটে বর্তমানে চলাচলরত এমভি মধুমতি ও বাঙালি ব্যতীত আর কোনো জাহাজ যুক্তও হবে না। অথচ বিআইডব্লিউটিসি ঢাকা থেকে দক্ষিণাঞ্চলে যাত্রী পরিবহনের জন্য ছয়টি জাহাজের মধ্যে এমভি বাঙালি ও মধুমতি ব্যতীত বাকি পিএস অস্ট্রিচ, পিএস মাহসুদ, টার্ন ও লেপচা প্যাডেল স্টিমার। বরিশাল থেকে খুলনা পর্যন্ত ছয়টি বন্দরের যাত্রীদের সহজ ও নিরাপদ যাত্রার জন্য এ জাহাজগুলো চলাচল করে আসছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক বিআইডব্লিউটিসির একাধিক দায়িত্বশীল কর্মকর্তা  জানিয়েছেন সরকারি জাহাজের অব্যবস্থাপনা, সময়সূচিতে যাত্রীদের বিড়ম্বনা, ঘাটগুলোর বেহালদশা, তিন শ্রেণির কেবিনের দুরবস্থার কারণে যাত্রী আকর্ষণ করতে না পারায় লোকসান হচ্ছিল। তবে ঈদ মৌসুমে যাত্রীদের ভোগান্তি লাঘবে ও এ সময়ে লাভজনক থাকায় প্যাডেল স্টিমারগুলো সার্ভিসে রাখা প্রয়োজন ছিল বলে তারা মনে করেন। যাত্রীরা জানান, সরকারি সার্ভিস না থাকায় ঈদ কোরবানিসহ বিভিন্ন উত্সবে তাদের জীবনের ঝুঁকি নিয়ে সড়ক কিংবা নৌপথে চলাচল করতে হচ্ছে।

বিআইডব্লিউটিসির বরিশালের এ জি এম কে এম ইমরান জানান, সপ্তাহে সোম ও বৃহস্পতিবার ঢাকা থেকে ছেড়ে আসা জাহাজ এমভি বাঙালি ও মধুমতি চাঁদপুর, বরিশাল, ঝালকাঠি, কাউখালী, হুলারহাট, চরখালী, বড় মাছুয়া, সন্যাসী ও মোরেলগঞ্জে যাত্রী পরিবহন করে। তিনি জানান, নিয়মিত সার্ভিসের পাশাপাশি ঈদেও এ দুটি জাহাজ স্পেশাল সার্ভিস দিয়েছে। সর্বশেষ শনিবার (৭ মে) স্পেশাল সার্ভিসের যাত্রী নিয়ে এমভি মধুমতি মোরেলগঞ্জ থেকে ছেড়ে বরিশাল হয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।