ঢাকাFriday , 19 February 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

বার্সার ইতিহাসের পাতায় সুয়ারেজ

Link Copied!

ঢাকা: ক্যারিয়ারের সেরা সময় পার করছেন লুইস সুয়ারেজ। বার্সেলোনার হয়ে প্রথম মৌসুমেই ট্রেবল জিতেছেন। চলতি মৌসুমে তো গোল করাটা যেন অভ্যাসে পরিণত করেছেন। দু’দিন আগে স্পোর্টিং গিজনের বিপক্ষে লা লিগার ম্যাচে রেকর্ড ৩০০তম গোল করে অনন্য মাইলফলক গড়েন লিওনেল মেসি। তবে মেসিময় রাতে সুয়ারেজের কীর্তিটি যেন আড়ালেই থেকে যায়!

ওই ম্যাচে মেসির জোড়া গোলের সঙ্গে একটি গোল করে বার্সার রেকর্ড বুকে জায়গা করে নেন উরুগুইয়ান স্ট্রাইকার। চতুর্থ খেলোয়াড় হিসেবে এক মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৪০টি গোল করেছেন সুয়ারেজ।

একটি সূত্রের বরাত দিয়ে স্প্যানিশ দৈনিক ‘মার্কা’ জানায়, ‘বার্সার দীর্ঘ ইতিহাসে সুয়ারেজ চতুর্থ খেলোয়াড়, যিনি এক মৌসুমে ৪০টি গোল করেছেন।

তার ‍আগে প্রয়াত স্প্যানিশ স্ট্রাইকার মারিয়ানো মার্টিন (৪২টি, ১৯৪২/৪৩ মৌসুমে), ব্রাজিলিয়ান ‘ফেনোমেনন’ রোনালদো (৪৭টি, ১৯৯৬/৯৭) ও মেসি এ কীর্তি গড়েন। এর মধ্যে গত ছয় মৌসুমেই চল্লিশ গোলের বাধা পার করেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

সুয়ারেজের সর্বোচ্চ গোলস্কোরিং রেকর্ডটা আয়াক্সের হয়ে। ২০০৯/১০ মৌসুমে তিনি ৪৯ বার প্রতিপক্ষের জালে বল পাঠান। আর চলতি মৌসুমে ৩৬ ম্যাচেই করে ফেলেছেন ৪০টি। ম্যাচপ্রতি গোলের গড় ১.১১। কাতালানদের হয়ে শেষ ছয় ম্যাচেই গোল উৎসবে মাতেন ২৯ বছর বয়সী নিখুঁত ফিনিশার।

ইউরোপিয়ান গোল্ডেন বুট জেতার দৌড়েও এগিয়ে সুয়ারেজ। লা লিগায় ইতোমধ্যেই ২৪ বার (২৩ ম্যাচে) লক্ষ্যভেদ করেছেন করেন তিনি। এখন পর্যন্ত তিন গোলে পিছিয়ে গতবারের গোল্ডেন বুট জয়ী ক্রিস্টিয়ানো রোনালদো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।