ঢাকাMonday , 11 April 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

বিএনপির নির্বাহী কমিটিতেও তরুণদের প্রাধান্য

Link Copied!

বাংলার কন্ঠস্বরঃ

আগামী দিনে সরকার বিরোধী আন্দোলনের বিষয়টি মাথায় রেখে যুগ্ম মহাসচিব ও সাংগঠনিক সম্পাদক পদের মতো দলের নির্বাহী কমিটিও তরুণদের প্রাধান্য দিয়ে সাজাচ্ছে বিএনপি।

 

স্থায়ী কমিটি এবং ভাইস চেয়ারম্যান পদে তরুণদের সঙ্গে প্রবীণদের সমন্বয় থাকলেও নির্বাহী কমিটিতে তরুণদের একচ্ছত্র আধিপত্য থাকছে। চমক হিসেবে অনেক নতুন মুখও আসছে। সে ক্ষেত্রে প্রতিকূল পরিস্থিতি কাটিয়ে উঠতে নেতাদের ‘মন জুগিয়ে’ সাংগঠনিক শক্তি বৃদ্ধির লক্ষ্যে বেশ বড় হচ্ছে বিএনপির নির্বাহী কমিটির আকার। গঠনতন্ত্রে এই সংখ্যা ৩৫১ থাকলেও এবার তা ৫’শ ছাড়িয়ে যেতে পারে। দলীয় সূত্রে জানা গেছে এই তথ্য।

 

কাউন্সিলের ২০ দিন পর শনিবার বিএনপির নতুন কেন্দ্রীয় কমিটির ৭ জন যুগ্ম মহাসচিব এবং ৯ সাংগঠনিক সম্পাদকের নাম ঘোষণা করা হয়। সাতজন যুগ্ম মহাসচিবের মধ্যে আগের কমিটির এ এম মাহবুবউদ্দিন খোকন ছাড়া বাকি সবাই নতুন। সাংগঠনিক সম্পাদকের পদে এবারই প্রথম নারীদের রাখা হয়েছে। বিলকিস শিরীন ও শামা ওবায়েদ এই পদে এসেছেন। বাকিদের মধ্যে পাঁচজনই নতুন। ব্যারিস্টার খোকনের সঙ্গে নতুন যুগ্ম মহাসচিরা হলেন মজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, হারুন অর রশীদ ও আসলাম চৌধুরী।

 

গত কমিটির যুগ্ম মহাসচিবদের মধ্যে আমানউল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, বরকতউল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, সালাহ উদ্দিন আহমেদ এখন আর এই পদে থাকছেন না।

 

নতুন কমিটির সাংগঠনিক সম্পাদকরা হচ্ছেন ফজলুল হক মিলন (ঢাকা), নজরুল ইসলাম মঞ্জু (খুলনা), রুহুল কুদ্দুস তালুকদার দুলু (রাজশাহী), আসাদুল হাবিব দুলু (রংপুর), শাহাদাত হোসেন (চট্টগ্রাম), সৈয়দ এমরান সালেহ প্রিন্স (ময়মনসিংহ), সাখাওয়াত হাসান জীবন (সিলেট), বিলকিস শিরীন (বরিশাল) ও শামা ওবায়েদ (ফরিদপুর)।

 

যুগ্ম মহাসচিব ও সাংগঠনিক সম্পাদক পদ বিশ্লেষণে দেখা যায়, ১৫টি পদেই এবার তরুণরা স্থান পেয়েছে। আলাল, খোকন, সোহেল, আসলাম, হারুন, শিরিন, শামা অপেক্ষাকৃত বেশি তরুণ। সরোয়ার গত কমিটিতে বরিশাল বিভাগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। যুবদল সভাপতি আলাল যুব বিষয়ক সম্পাদক ছিলেন। ডাকসুর সাবেক জিএস খায়রুল কবির খোকন শিক্ষা বিষয়ক সম্পাদক ছিলেন। স্বেচ্ছাসেবক দলের সভাপতি সোহেল ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিবের দায়িত্বেও রয়েছেন। সাবেক সংসদ সদস্য হারুন-অর রশীদ রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ছিলেন। আসলাম চৌধুরী চট্টগ্রাম উত্তর জেলার আহ্বায়ক। তবে প্রয়াত মহাসচিব ওবায়দুর রহমানের মেয়ে শামার সাংগঠনিক সম্পাদক পদে আসাটা চমক হিসেবে দেখছেন বিএনপি কর্মীরা। কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে গত কয়েক বছর ধরে তিনি বেশ সক্রিয়। সাবেক সংসদ সদস্য বিলকিস শিরীন জাতীয়তাবাদী মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক। আগের সাংগঠনিক সম্পাদকদের মধ্যে কেবল মিলন ও দুলু এবারও একই পদে রয়েছেন। বাকি ছয়জনই নতুন। গত কমিটিতে মঞ্জু ও জীবন সহ-সাংগঠনিক সম্পাদক, রুহুল কুদ্দুস দুলু স্ব-নির্ভর বিষয়ক সম্পাদক, প্রিন্স সহ প্রচার সম্পাদক ছিলেন।

 

দলের কেন্দ্রীয় কমিটির গুরুত্বপূর্ণ পদে তরুণদের প্রধান্য দেওয়ার বিষয়টি জানতে চাইলে বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ বলেন, ‘নির্বাহী কমিটিতে আরো চমক থাকছে। বিশেষ করে অনেক নতুন মুখ দেখা যাবে। নির্বাহী কমিটি তরুণদের প্রধান্য দিয়ে সাজানো হচ্ছে। কারণ ভবিষ্যতে ক্রান্তিকালে দলের হাল ধরবেন তারা।

 

এবারই প্রথম দুজন নারীকে সাংগঠনিক সম্পাদক পদে দায়িত্ব দেওয়ার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘এর মাধ্যমে বিএনপি নতুন অধ্যায় শুরু করেছে। অতীতে কখনো এমন হয়নি। বিএনপি ধাপে ধাপে সাংগঠনিক প্রক্রিয়া শেষ করবে। সেখানে যোগ্য, মেধাবী, পরীক্ষিত এবং ত্যাগীদেরই প্রধান্য দেওয়া হবে।’

 

দলীয় সূত্র বলছে, ভবিষ্যতে দলের অবস্থান এবং আন্দোলনের বিষয়টি বিবেচনায় নিয়ে চিন্তা ভাবনা করে নির্বাহী কমিটি সাজানোর প্রক্রিয়া চলছে। বিগত আন্দোলনে নিস্ক্রিয়দের কালো তালিকাভুক্ত করার পাশাপাশি তরুণ ও যোগ্যদের সবুজ তালিকাভুক্ত করা হয়েছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ওপর কমিটি গঠনের একক ক্ষমতা দেওয়ায় তিনি সার্বিক বিষয় বিবেচনায় নিচ্ছেন। নির্বাহী কমিটিতে সম্ভাব্য নেতাদের আমলনামা বিশ্লেষণ করা হচ্ছে।

 

সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী এবার ভাইস চেয়ারম্যানের সংখ্যা ১৭ থেকে ৩৫-এ উন্নীত করা হয়েছে। এছাড়া বিভাগভিত্তিক সাংগঠনিক সম্পাদক ও তার অধীনে দুইটি করে সহ সম্পাদক পদ সৃষ্টি, বিষয়ভিত্তিক উপকমিটি গঠন করা হবে। উপকমিটিগুলো হচ্ছে অর্থ ও পরিকল্পনা, জনস্বাস্থ্য পরিবার কল্যাণ, আন্তর্জাতিক সম্পর্ক, প্রতিরক্ষা, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি, আইনশৃঙ্খলা ও বিচার ব্যবস্থা, শিক্ষা ও প্রশিক্ষণ, গবেষণা, শিল্প ও বাণিজ্য, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, নারী ও শিশু, যুব উন্নয়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, শ্রম ও প্রবাসী কল্যাণ, যোগাযোগ ও গণপরিবহন, এনার্জি ও খনিজ

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।