ঢাকাThursday , 11 February 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

ভালুকায় মাটি ফেলে সরকারী খাল ভরাট

Link Copied!

ইতি শিকদার, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় আখালিয়া বিরামনগর গ্রামে ২৬৭ নং দাগে পানি নিষ্কাশনের একমাত্র সরকারী খাল ও রোয়া ধান সহ ফসলী জমি মাটি ফেলে ভরাট করছে আরটি কম্পোজিট ডাইং মিল কর্তৃপক্ষ। সরকারী খাল ভরাটের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন সহকারী কমিশনার ভূমি সাখাওয়াত হোসেন। এ সময় এলাকাবাসী তাদের অভিযোগ তুলে ধরেন। তিনি জানান খালটি সরকারী এবং এই খালটি মানচিত্রে রয়েছে। এটি ভরাট করার কারো এখতিয়ার নেই। তিনি ঘটনাস্থল হতে মোবাইল ফোনে বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করেন।

Bhaluka Pic 2-1

স্থানীয়রা জানান খীরু নদীর ভালুকা ষ্টীলের ব্রীজের নীচ দিয়ে ধামশুর, বিরামনগর হয়ে ধোবাজান নামে এই খাল ঢাকা-ময়মনসিংহ মহা সড়কের একটি ব্রীজের নীচ দিয়ে বেতিয়াহাঙ্গুন খালে মিশে পুনরায় ভাটি অংশে খীরু নদীতে মিশেছে। বর্ষা কালে উজানের কয়েকটি গ্রামের পানি এই খাল দিয়ে বহুকাল পূর্ব হতে প্রবাহিত হয়ে আসছে। গ্রামবাসী জানায় সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান সরকারের সময় খালটি স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে পুনঃখনন করা হয়েছিল। সম্প্রতি কিছুদিন যাবৎ আরটি কম্পোজিট মিল কর্তৃপক্ষ পর্যায়ক্রমে রাতের আঁধারে ট্রাক যোগে মাটি ফেলে খালটি ভরাট করছেন। প্রতিবাদ করলে তাদেরকে মামলা মোকদ্দমার ভয় দেখানো হয় বলে গ্রামবাসী জানান । ওই এলাকার প্রবীণ বাসিন্দা আব্দুল মান্নান পাঠান (৭৫) জানান ১৯১৭ সনের সেটেলমেন্ট খাল এটি তার বাপ-দাদার পূর্বের আমল হতে প্রবাহিত হয়ে আসছে। তিনি জানান কিছু অসাধু ব্যক্তি সরকারী খালের জমির ভূমিহীন বন্দোবস্ত নিয়ে মিল ফ্যাক্টরীর মালিকদের নিকট বিক্রি করেছে। ফলে যে যার মত খালটির বিভিন্ন অংশ ভরাট করে জবর দখলে নিচ্ছে। এতে এলকার সাধারণ মানুষের জীবনযাত্রা ব্যহত হওয়ার আশংকা দেখা দিয়েছে। মহা সড়ক সংলগ্ন খালের মুখটিতে আরটি মিল কর্তৃপক্ষ প্রাচীর তুলে বন্ধ করেছে আবার কিছু অংশে খালের মাঝখানে প্রাচীর তুলা হয়েছে। এ ব্যাপারে মিল কর্তৃপক্ষ কোন কথা বলতে রাজি হননি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।