ঢাকাMonday , 7 March 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

ভিজিটিং কার্ডে ইসিজি

Link Copied!

বাংলার কন্ঠস্বরঃ

ভিজিটিং কার্ড বা বিজনেস কার্ডে আসছে নানান রকম বৈচিত্র্য। একজন প্রকৌশলী একটি বিজনেস কার্ড বানিয়েছিলেন যাতে কার্ডটি আলোকিত হয় এবং কার্ডটিতে টেট্রিস গেম খেলা যায়। একজন হৃদরোগ বিশেষজ্ঞের বিজনেস কার্ডে এমন কি থাকতে পারে যা চিকিৎসার প্রতীক হিসেবে ব্যবহৃত হবে?

 

মোবাইল ইসিজি নামে একটি প্রতিষ্ঠান হৃদরোগ বিশেষজ্ঞদের জন্য একটি বিজনেস কার্ড বানালো যেখানে একটি ইসিজি মেশিন থাকবে।

 

এই কার্ড দিয়ে ব্যবহারকারীর ইসিজি করা যাবে। বিজনেস কার্ডে একটি সেন্সর থাকবে। এই সেন্সরের মধ্যে হাতের বুড়ো আঙ্গুল চেপে ধরলে ইসিজি  হয়ে যাবে।

 

তবে এই কার্ডটি নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। হাঙ্গেরির প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান এ ব্যাপারগুলো খোলাসা করেনি কিভাবে কার্ডটি ইসিজি হিসেবে কাজ করবে। অনেকে এটিকে একটি খেলনা ডিভাইস হিসেবে মন্তব্য করেছেন।

 

নতুন উদ্যোক্তার এই প্রতিষ্ঠানটিও স্বীকার করেছে যে ডায়াগনষ্টিক করার জন্য বিজনেস কার্ডটি উপযুক্ত নয়। এই কার্ড দিয়ে সত্যিকারের ইসিজি সম্পন্ন হয় না। প্রতিষ্ঠানটি গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছে তবে বিজনেস কার্ডটি তারা বিক্রি করছে উচ্চ মূল্যে।

 

বিজনেস কার্ডটির মূল্য ২৯ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ২ হাজার ৩০০ টাকা।

 

 

 

আপনার যদি ক্ষুদ্র ইলেকট্রনিকসের উপর কাজ করার অভিজ্ঞতা থাকে তবে আপনি নিজেও বানিয়ে নিতে পারেন এ ধরনের কার্ড। এই কার্ডটি তৈরি করার কোডগুলো ওপেন সোর্সে বানানো হয়েছে। মোবাইল ইসিজি কার্ড বানানোর যাবতীয় কোড এবং পরিকল্পনা পিডিএফ ভার্সনে অনলাইনে পোস্ট করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।