ঢাকাSunday , 8 May 2022
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

মেহেন্দিগঞ্জের বাজার থেকে বোতলজাত সয়াবিন তেল উধাও,খোলা তৈলরে গায়ে আগুন

faysal rakib‍
May 8, 2022 11:39 am
Link Copied!

ফয়সাল রাকিব ।। ঈদের আগে প্রিয়জনের জন্য পোশাক কিনতে ক্রেতারা যখন বিপণি বিতানগুলোতে ভিড় করছেন তখন মেহেন্দিগঞ্জের পৈার বন্দর পাতারহাট বাজার সয়াবিন তেল কিনতে দোকানে দোকানে হন্যে হয়ে ঘুরেেছি আমি ।

অমি ৫ লিটার তেলের বোতল কেনার জন্য বাজারের বেশ কয়েকটি এলাকায় দোকানে দোকানে ঘুরেছি, কিন্তু তেল কিনতে পারিনি। পরিচিত এক দোকানির কাছ থেকে ২ লিটার তেল নিয়ে বাড়ি ফিরেছি। তাও অতিরক্ত মূল্য গুনতে হয়েছে আমাকে।

তার মতো শত শত ক্রেতা গত কয়েকদিন ধরে ঘুরে তেল কিনতে পারেননি। ‍এই সংকটও ঈদ যতো এগিয়ে আসছিল  ততই বাড়ছলি । আমি বাজরে বিভিন্ন খুচরা ব্যবসায়ীর সাথে কথা ‍বললে তারা জানান, ঈদের আগে চাহিদা বাড়লেও পাইকাররা তেল  সরবরাহ না করায় ক্রেতাদের ফিরিয়ে দিতে হচ্ছে।

পাতারহাট বন্ধরের ‍এক ব্যবসায়ী জানান, স্বাভাবিক সময়ের তুলনায় কোম্পানিগুলো এখন অর্ধেক তেল সরবরাহ করছে। অথচ ঈদের আগে চাহিদা বেড়েছে। বিভিন্ন কোম্পানির বিক্রয় প্রতিনিধি ও পাইকারি ব্যবসায়ীদের কাছে ধরনা দিয়েও চাহিদামতো বোতলজাত তেল পাওয়া যাচ্ছে না বরং যা পাচ্ছি তার সাথে নিতে হচ্ছে অপ্রয়োজনীয় পন্য, যার কোন চাহিদা নেই বাজারে ।

অমার পরিতিচ জাবেদ হোসেন বলেন, ঈদ এবং আগামী এক মাসের জন্য ৮ লিটার সয়াবিন তেল প্রয়োজন। গত দুই দিন পাতারহাট বাজারে বিভিন্ন দোকানে ঘুরেও এক বোতল তেল কিনতে পারিনি। অবশেষে সোমবার এক পরিচিত দোকানীকে অনুরোধ করে ২ লিটারের এক বোতল তেল ৪০০ টাকায় কিনেছি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে, সিটি গ্রুপের একজন বিক্রয় প্রতিনিধি নাম প্রকাশ না করার শর্তে বলেন, তার কর্ম এলাকায় স্বাভাবিক সময়ে প্রতিদিন ১০০ থেকে ১২০ কেস তেল প্রয়োজন হয়। বিভিন্ন কোম্পানি এ চাহিদা পূরণ করে। হঠাৎ করে খোলা তেলের দাম বেড়ে যাওয়ায় বেশিরভাগ কোম্পানি বোতলজাত তেল সরবরাহ কমিয়ে দিয়েছে। এ কারণেই সংকট তৈরি হয়েছে।

বরিশাল জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের সহকারী ‍এক পরিচালক বলেন, আমরা বাজারে মনিটরিং শুরু করেছি।

সংকটের কারণ সম্পর্কে তিনি বলেন, বোতলজাত তেলের চেয়ে খোলা তেলের দাম বেশি হওয়ায় কৃত্রিম সংকট তৈরি হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।