1. banglarkonthosor667@gmail.com : banglarkonthosor : News Users
  2. mehendiganjsangbad@gmail.com : Alamin Alamin : Alamin Alamin
  3. sarderamin830@gmail.com : Mohammed Amin : Mohammed Amin
  4. mamunahamed65@gmail.com : Mambun Ahmed : Mambun Ahmed
  5. banglarkonthosor24@gmail.com : বাংলার কন্ঠস্বর : বাংলার কন্ঠস্বর
  6. mdparvaj89@gmail.com : MD Parvaj : MD Parvaj
  7. rajibtaj050@gmail.com : Rajib Taj : Rajib Taj
  8. sumunto2019@gmail.com : Sumunto Halder : Sumunto Halder
শীতে কমলা কেন খাবেন - বাংলার কন্ঠস্বর ।। BanglarKonthosor
বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ১০:১২ অপরাহ্ন
নোটিশ :
দেশর সকল জেলা-উপজেলা,থান-বিশ্ববিদ্যালয় ও সরকারি কলেজ সমূহে প্রতিনিধি নিয়োগ চলছে...মেধাবীদের কাছ থেকে আবেদন আহ্বায়ন করা যাচ্ছে । যোগাযোগ: ০১৭৭২০২৯০৪৮।

শীতে কমলা কেন খাবেন

  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১
  • ২৫ বার
অনলাইন ডেস্ক // দেখতে যেমন সুন্দর, তেমনি ঘ্রাণ আর স্বাদেও অনন্য কমলা। পুষ্টিতে ভরপুর এই ফল ভিটামিন সি’র অন্যতম প্রধান উৎস। সারা বছরই এই ফল কিনতে পাওয়া গেলেও শীতের মৌসুমে এর দেখা মেলে বেশি। কমলার কোয়া বা কমলার রস- দুটোই শরীরের জন্য উপকারী।

কমলায় রয়েছে একাধিক পুষ্টি উপাদান। যেমন- পটাশিয়াম, কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইটোকেমিকাল এবং ফ্লেবোনয়েড। এসব উপাদান নানাভাবে শরীর গঠনে ভূমিকা পালন করে। শীত পড়তে শুরু করলে নানা ধরনের অসুখে আক্রান্ত হওয়ার ভয় থাকে। সেসব থেকে দূরে রাখতেও কাজ করে কমলা। চলুন জেনে নেওয়া যাক এই সময়ে কমলা খাওয়া কেন জরুরি-

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: শীতের সময়ে অনেকের উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। এসময় রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে কমলা। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রক্তচাপ নিয়ন্ত্রণে কাজ করে। উচ্চ রক্তচাপের সমস্যা থেকে আরও অনেক অসুখ দেখা দিতে পারে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি। সে কারণে শীতের মৌসুমে নিয়মিত কমলা খাওয়ার অভ্যাস বেশ উপকারী হতে পারে।

কিডনিতে পাথর তৈরি প্রতিরোধ করে: সঠিক খাদ্যাভ্যাস এবং সচেতনতার অভাবে কিডনিতে হতে পারে পাথর। এটি দ্রুত সারিয়ে তুলতে না পারলে মারাত্মক আকার ধারণ করতে পারে। কমলায় থাকা ভিটামিন সি কিডনি ভালো রাখতে কাজ করে। এটি কিডনিতে এসিড লেভেল কমিয়ে দেয় এবং ক্যালসিয়াম অক্সালেট অর্থাৎ পাথর তৈরির সমস্যা আটকে দেয়। ফলে এই মারাত্মক সমস্যা থেকে অনেকটাই দূরে থাকা যায়।

দৃষ্টি ভালো রাখে: চোখে সমস্যা বর্তমানে বেশ পরিচিত একটি অসুখ। এখন সব ঘরেই এমন দুই-একজন ব্যক্তি পাওয়া যাবে, যাদের দৃষ্টিশক্তি ভালো নয়। এছাড়াও চোখ দিয়ে পানি পড়া, মাথাব্যথাসহ আরও অনেক সমস্যায় ভুগছেন তারা। এধরনের সমস্যা এড়াতে খেতে হবে কমলা। হলুদ ও কমলা রঙের সব ধরনের ফলই চোখের জন্য ভালো। সেই তালিকায় আছে কমলার নামও। এসব ফলে থাকা বিটা ক্যারোটিন চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ত্বক উজ্জ্বল রাখে: সুন্দর ত্বক পাওয়ার আকাঙ্ক্ষা থাকে প্রায় সবারই। ত্বককে আরও উজ্জ্বল করতে কমলা খেতে হবে নিয়মিত। শীতের সময়ে আমাদের ত্বক অনেকটা ম্রিয়মান হয়ে পড়ে। এই সমস্যা দূর করতে পারে কমলা। সাইট্রাস জাতীয় এই ফল শরীরে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়াতে কাজ করে। এর ফলে বজায় থাকে ত্বকের আর্দ্রতা। সেইসঙ্গে বলিরেখা কমানো এবং ত্বকের দাগ-ছোপ দূর করতেও কাজ করে কমলা।

এ পোষ্টটি ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ