ঢাকাMonday , 4 April 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি তনু হত্যার প্রতিবাদকারীদের

Link Copied!

বাংলার কন্ঠস্বরঃ

সোহাগী জাহান তনুর খুনিদের শনাক্ত করে গ্রেপ্তারের দাবিতে আন্দোলনে থাকা ছাত্র ইউনিয়ন ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগি করতে স্বরাষ্ট্রমন্ত্রীকে আহ্বান জানিয়েছে।

তনুর জন্য সারাদেশে সোমবার শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট ডাকে বাম ছাত্র সংগঠনটি। কর্মসূচি চলার মধ্যে দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চাওয়া হয়।

 

ছাত্র ইউনিয়ন সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভ বলেন, “স্বরাষ্ট্রমন্ত্রী দেশের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বে থেকে দায়-দায়িত্বহীন কথা বলেছেন।

 

“একটি অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, দুই একটি নিপীড়নের ঘটনা দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটায় না। এই বক্তব্যের মধ্য দিয়ে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী থাকার যোগ্যতা হারিয়েছেন। আমরা অবিলম্বে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ কামনা করছি।”

 

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের এই ছাত্রীর মৃত্যুকে কেন্দ্র করে সারাদেশে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ‘তদন্তাধীন বিষয়’ বলে নীরবতা অবলম্বন করছেন।

 

গত ২০ মার্চ কুমিল্লা সেনানিবাসে ক্যান্টনমেন্ট বোর্ডের কর্মচারী ইয়ার হোসেনের মেয়ে তনুর লাশ পাওয়ার পর ধর্ষণের সন্দেহ প্রকাশ করেছিল পুলিশ।

 

এই হত্যাকাণ্ড ধামাচাপার চেষ্টা চলছে বলে অভিযোগের মধ্যে ১৫ দিন পর সোমবার প্রথম ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশ করেন কুমিল্লা মেডিকেল কলেজের চিকিৎসকরা। এতে বলা হয়, ধর্ষণের আলামত মেলেনি।

 

ছাত্র ইউনিয়ন সভাপতি লাকী আক্তার বলেন, “তনুর বিষয়ে আলামত নষ্ট করা হচ্ছে এবং এই ঘটনার দৃশ্যমান যে অগ্রগতি, তা আমরা এখনও পাইনি।

 

“একজন শ্রমিক তিন দিন আগে ধর্ষণের শিকার হয়েছিলেন। ইতোমধ্য তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। আজ ক্যান্টনমেন্টের মতো একটি জায়গার এরকম একটি ঘটনার এত দিন পার হওয়ার পরও দৃশ্যমান কোনো অগ্রগতি নেই।”

 

লাকী পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রায় মুখোশ পরা নিয়ন্ত্রণের স্বরাষ্ট্রমন্ত্রীর সিদ্ধান্তের নিন্দা জানান। গত বছরের বর্ষবরণের অনুষ্ঠানে নারীদের যৌন নিপীড়নকারীদের বিচারের দাবিও জানান তিনি।

 

“নিপীড়কদের না ধরে সময় বেঁধে দিয়ে বাঙালির আবহমান সংস্কৃতিকে বাধাগ্রস্ত করার চেষ্টা চালাচ্ছে, এটা নিন্দনীয়।”

 

 

স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ এবং তনুর খুনি গ্রেপ্তারের দাবিতে ৭ এপ্রিল সারাদেশে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেবে ছাত্র ইউনিয়ন। ১০ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে নাগরিক সমাবেশ করবে তারা।

 

তনুর খুনি গ্রেপ্তারের দাবিতে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সারাদেশে ছাত্র ধর্মঘট ডাকেন। এর পরদনি একই কর্মসূচি দেয় ছাত্র ইউনিয়ন।

 

জিলানী শুভ বলেন, “সকল স্কুল-কলেজের শিক্ষার্থীদের অভিনন্দন জানাই, তাদের স্বতঃস্ফুর্ত সমর্থনের দেশের চার শতাধিক স্কল-কলেজের আমাদের ঘোষিত ধর্মঘট সফলভাবে পালিত হয়েছে।

 

“এই ধর্মঘটে সারাদেশে স্বতঃস্ফুর্ত সমর্থনের মধ্য দিয়ে শিক্ষার্থীরার তনু হত্যাকাণ্ডের জড়িতদের গ্রেপ্তার ও শাস্তির দাবিকে সমর্থন জানিয়েছে।”

 

লাকী আক্তার বলেন, “সর্বাত্মকভাবেই স্কুল-কলেজগুলোতে ধর্মঘট সফল করতে পেয়েছি। বিভিন্ন পাবলিক-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ধর্মঘটে সমর্থন জানিয়েছে।”

 

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি লিটন নন্দী ও ঢাকা মহানগর আহ্বায়ক সুমন সেনগুপ্তও ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।