ঢাকাWednesday , 6 April 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

স্বাভাবিক দু’টি হাত ফিরে পেলেন ‘বৃক্ষ মানব’

Link Copied!

বাংলার কন্ঠস্বরঃ

হাতে গজানো শেকড় অপারেশনের পর একদম স্বাভাবিক দু’টি হাত ফিরে পেয়েছেন‘ট্রি ম্যান’ খ্যাত আবুল বাজানদার। চিকিৎসকরা জানিয়েছেন, আরও কয়েকটি অস্ত্রোপচার ও থেরাপি দেওয়া হলে বাকিটাও ঠিক হয়ে যাবে।

 

আবুল বাজানদার জানিয়েছেন, তিনি এখন তার দুই হাতে শক্তি পাচ্ছেন। তবে শেকড় আবার ফিরে আসবে কিনা সে ধরনের কোনও শঙ্কা নেই তার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঢাকা মেডিক্যাল কলেজ ( ঢামেক) হাসপাতালে আসা উপলক্ষে চিকিৎসকদের এক পোস্টারে আবুলের দুই হাতের ছবিটি মঙ্গলবার চিকিৎসকরা প্রকাশ করেছেন।

গত ২০ ফেব্রুয়ারি আবুল বাজানদারের ডান হাতে ও ১৯ মার্চ বাম হাতে অস্ত্রোপচার করা হয়। ঢামেক বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন ও ডা. আবুল কালামের নেতৃত্বে ৯ সদস্যের একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল তার অস্ত্রোপচার করেন।

প্রাথমিকভাবে আবুল বাজানদারের রোগটিকে ‘ইপিডার্মোডিসপ্লাসিয়া ভ্যারুসিফরমিস’ বলে ধারণা করা হচ্ছে। এটি ত্বকের একটি অসুখ এবং এটি হয় সাধারণত ভাইরাস থেকে। গত দশ বছর ধরে বিরল ‘ট্রি ম্যান সিনড্রোম’ রোগে ভুগছেন এই যুবক।

গত ৩০ জানুয়ারি খুলনা থেকে এসে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হন আবুল বাজানদার। বিরল রোগ ইপিডার্মোডিসপ্লাসিয়া ভ্যারুসিফরমিসে আক্রান্ত বাংলাদেশের আবুল বাজানদার বিশ্বের এ ধরনের তৃতীয় রোগী।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।