ঢাকাTuesday , 12 April 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

হাইকোর্টে খালাস, আপিলে আমৃত্যু কারাদণ্ড

Link Copied!

বাংলার কন্ঠস্বরঃ

 

 

 

 

 

ঢাকা: লক্ষ্মীপুর জজ কোর্টে বোমা হামলার দুটি মামলায় হাইকোর্টে খালাস পাওয়া জেএমবি সদস্য আমজাদ আলীকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

 

 

 

এর আগে আমজাদ আলীর পুনর্বিচারের নির্দেশ দিয়েছিলেন আদালত।

 

 

 

মঙ্গলবার মামলা পুনঃশুনানি করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এই আদেশ দেয়।

 

 

রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার এবং আমজাদ আলীর পক্ষে আইনজীবী হাতেম আলী শুনানি করেন।

 

 

 

এই আদেশের ফলে জেএমবি সদস্য আমজাদ আলীর স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত তাকে কারাগারে থাকতে হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

 

 

 

এর আগে গত বুধবার লক্ষ্মীপুর জজ কোর্টে বোমা হামলা মামলার অন্যতম আসামি মাসুমুর রহমান মাসুমকে হাইকোর্টের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ। একই সঙ্গে আমজাদ আলীর পুনর্বিচারের নির্দেশ দেন।

 

 

 

মঙ্গলবার আমজাদ আলী ও রাষ্ট্রপক্ষের দুইটি আপিল পুনঃশুনানির জন্য আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকায় অন্তর্ভুক্ত হয়।

 

 

 

শুনানি শেষে আপিল বিভাগ উপরিউক্ত আদেশ দিয়ে বলেন, এই মামলার তদন্তকারী কর্মকর্তার তদন্তে গাফেলতি রয়েছে।

 

 

 

মামলার বিবরণে জানা যায়, ২০০৫ সালের ৩ অক্টোবর লক্ষ্মীপুর জজ কোর্টের প্রথম যুগ্ম জেলা জজ আদালতে বোমা হামলা চালায় জেএমবি সদস্যরা। বিচার চলাকালে করা ওই হামলায় আদালতের বিচারক এম এ সুফিয়ান, বেঞ্চ অফিসার মো. শফিকুল্লাহসহ কয়েকজন বিচারপ্রার্থী গুরুতর আহত হন।

ওই ঘটনায় হওয়া দুই মামলায় ২০০৬ সালের ১৫ অগাস্ট মাসুম, আতাউর রহমান সানী ও আমজাদ আলীকে মৃত্যুদণ্ড দেয় লক্ষীপুরের দ্রুত বিচার ট্রাইব্যুনাল। বিষ্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইন ও হত্যা মামলায় তাদের মৃত্যুদণ্ড হয়। অন্য মামলায় ইতিমধ্যে সানীর ফাঁসি কার্যকর হয়।

নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকোর্টে আপিল করে ও তাদের মৃত্যুদণ্ড অনুমোদনের (ডেথ রেফারেন্স) জন্য হাইকোর্টে আসে।

আপিল ও ডেথরেফারেন্সর ওপর শুনানি শেষে ২০১৩ সালে হাইকোর্ট রায় দেন। রায়ে মাসুমের মৃত্যুদণ্ড বহাল ও আমজাদ আলীকে খালাস দেওয়া হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।