ঢাকাThursday , 18 February 2016
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন ও আদালত
  4. আন্তর্জাতিক
  5. এক্সক্লুসিভ
  6. করোনা আপডেট
  7. খুলনা
  8. খেলাধুলা
  9. গণমাধ্যম
  10. চট্টগ্রাম
  11. জাতীয়
  12. ঢাকা
  13. তথ্য-প্রযুক্তি
  14. প্রচ্ছদ
  15. প্রবাসে বাংলাদেশ

হিসেব করেই হবে ক্যালরি গ্রহণ, খরচ

Link Copied!

আমাদের যাদের ওজন স্বাভাবিকের তুলনায় বেশি তারা প্রায়ই চেষ্টা করি বাড়তি ওজন কমিয়ে স্লিম আর ফিট ফিগার পেতে। কিন্তু আমরা প্রতিদিন খাবারের মাধ্যমে যে পরিমাণ ক্যালরি গ্রহণ করি। তা কীভাবে কোন কাজে কতটুকু ব্যয় হয় সে হিসেব না জানার ফলে অনেক সময়ই আমাদের কাঙ্ক্ষিত ফিগার ধরা ছোঁয়ার বাইরেই থেকে যায়।‍

শরীরের চাহিদা অনুযায়ী দেহকে সঠিকভাবে চালানোর জন্য খাদ্যশক্তির যেমন প্রয়োজন। তেমনি ক্যালরি ব্যয় করে বাড়তি মেদ জমা থেকেও সচেতন হতে হয়। আমাদের দৈনন্দিন কাজের মাধ্যমেই ক্যালরি খরচ হয়।

আসুন জেনে নেই প্রতি ঘণ্টা কোন কাজে কত খাদ্যশক্তি ব্যয় হয় এবং কোন খাদ্য থেকে আমরা প্রতিদিন একজন এক পরিবেশনে(ভাত, রুটি, সবজি ৭৫ গ্রাম করে)কী পরিমাণ ক্যালরি পেয়ে থাকি:

বন্ধুরা আমরা তো জেনে নিলাম কোন খাদ্যে কী পরিমাণ ক্যালরি থাকে। আর কোন কাজের মাধ্যমে তা ব্যয় করা যায়। তো এখন থেকেই হিসেব করে খেতে শুরু করুন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।